CC News

২০১৯ সালের এসএসসি পরীক্ষা নতুন পদ্ধতিতে

 
 
ঢাকা, ২০ ফেব্রুয়ারি: আগামী ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন পদ্ধতিতে নেওয়া হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। তবে চলতি বছরের ২ এপ্রিল থেকে অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এইচএসসি) পরীক্ষা বর্তমান পদ্ধতিতেই হবে। আজ মঙ্গলবার সচিবালয়ে পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের একথা বলেন সোহরাব হোসাইন।
তিনি বলেন, আমরা যে কোনো পদ্ধতিতে যাই না কেন, তার জন্য নতুন একটি প্রশ্নব্যাংক বানাতে হবে। এজন্য তিন থেকে চারমাস সময় লাগবে। সুতরাং, এইচএসসি পরীক্ষা ধরতে পারছি না। তাই এবার সম্ভব নয়। ইতোমধ্যে এই পরীক্ষার প্রশ্নপত্র ছাপা হয়ে গেছে। নতুন কোনো পদ্ধতি আগামী এইচএসসি পরীক্ষার আগে নেওয়ার সময় নেই।
তিনি বলেন, আশা করছি ২০১৯ সালের এসএসসি পরীক্ষা থেকে নতুন কোনো ব্যবস্থা অবশ্যই সরকার নেবে। সেজন্য বিভিন্ন পরিকল্পনা ও প্রস্তাব অনেকেই করেছেন। অনেকগুলো প্রস্তাব আমাদের হাতে রয়েছে। তবে একটি প্রশ্নব্যাংক তৈরির বিষয়ে সবাই একমত। আমি অনেক আগেই বলেছি এমসিকিউ যে প্রক্রিয়ায় বন্ধ করতে হয় সে প্রক্রিয়ায় আসতে হবে।
ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষা বাতিল হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে, তারা কাজ করছেন। তারা আমাদের কাছে সুপারিশ করবে। তবে প্রশাসনিকভাবে আমরা সিদ্ধান্ত নিতে চাই না। কারণ এই পরীক্ষা দিয়েছে ২০ লাখ শিক্ষার্থী। তবে আমরা গ্রহণযোগ্য ব্যবস্থা নেবো কমিটির চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর।
বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বাব, এসব মন্ত্রণালয়ের সচিব, উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Print Friendly, PDF & Email