CC News

পার্বতীপুরে দুই দিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন

 
 

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: “মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ” এই স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের পার্বতীপুরে দুইদিন ব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৮, বিজ্ঞান মেলা এবং ৩৯তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এর তত্বাবধানে মঙ্গলবার বেলা ১১টায় জ্ঞানাঙ্কুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৮”র শুভ উদ্বোধন করেন উপজেলা উপজেলা নির্বাহী অফিসার তরফদার মাহমুদুর রহমান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সাত্তার সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল করীম, আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, ভবানীপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মবিদুল ইসলাম, এম এ আঃ ওহাব সরকারসহ আরো অনেকে।
দুইদিন ব্যাপী অনুষ্ঠিত বিজ্ঞান মেলায়, ভবানীপুর ডিগ্রী কলেজ, আদর্শ ডিগ্রী কলেজ, পাবলিক উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৮টি স্টলে প্রত্যেকে নিজ নিজ তৈরী উদ্ভাবন প্রদর্শন করেন। এর মধ্যে উল্লেখ যোগ্য ভবানীপুর ডিগ্রী কলেজের কেরোসিন চালিত টেবিল ফ্যান, ডিজিটাল প্রশ্ন উত্তর খেলা ও ফায়ার অ্যালার্ম।

ভবানীপুর ডিগ্রী কলেজের বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেনীর ছাত্র ও ফায়ার অ্যালামের্র উদ্ভাবক বাধন সরকার প্রতিনিধিকে জানায়, প্রতিনিয়তই আমরা খবরে বিভিন্ন গার্মেন্টস ও বড় বড় ফ্যাক্টরীতে অগুন লেগে বিপুল পরিমান ক্ষয়-ক্ষতির কথা শুনে থাকি। এ চিন্তা থেকে ফায়ার অ্যালার্মটি করেছি। এ ডিভাইসটি বাসা বাড়ি, ফ্যাক্টরী বা গার্মেন্টস শিল্প কারখানায় স্থাপন করা হলে আগুন লাগা মাত্রই এটি এ্যালার্ম হিসেবে বিপদ সংকেত দিয়ে সকলকে সতর্ক করবে। এতে ক্ষতির পরিমান অনেকাংশে কমে যাবে। এটি তৈরীতে আমাকে সহায়তা করেছে আব্দুল্লাহ আল মামুন ভাই, সজিব শেখ ও আশরাফুল। এটিতে সার্বিক ভাবে আমাকে সহায়তা করেছেন আমাদের কলেজের অধ্যক্ষ মবিদুল ইসলাম স্যার।

Print Friendly, PDF & Email