CC News

রবীন্দ্রপদক পেলেন দুই গুণী শিল্পী (ভিডিও)

 
 

সিসি নিউজ, ১২ মার্চ: সংস্কৃতির আলোয় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদী উচ্চারণে রবিবার (১১ মার্চ) নীলফামারীতে শেষ হলো তিন দিন ব্যাপী জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন। নীলফামারী হাই স্কুল মাঠে ৩৭তম বার্ষিক এ অধিবেশন আয়োজক ছিল জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। এবারে সম্মেলনে দেশ-বিদেশের সাত শতাধিক শিল্পী, সংগঠক ও সংস্কৃতিকর্মী অংশ গ্রহন করেছে।
শেষ দিনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি সনজীদা খাতুনের সভাপতিত্বে গুণীজন সম্মাননা ও রবীন্দ্রপদক প্রদান করা হয়। এবারে পদক পেলেন রাজশাহীর প্রবীন উচ্চাঙ্গসঙ্গীত শিল্পী মঞ্জুশ্রী রায় ও রংপুরের লোকসঙ্গীত শিল্পী উপেন্দ্র নাথ রায়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ওই দুই গুণী শিল্পীদের হাতে রবীন্দ্রপদক তুলে দেন।
বোধনসঙ্গীতের মধ্যদিয়ে শুক্রবার শুরু হয় এ সম্মেলন। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সম্মেলনের উদ্বোধন করেন।

সমাপনী দিনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ বলেন, আমরা উন্নয়নের কথা শুনি, মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে যাত্রা করবো সবই সত্য, কিন্তু তার চেয়েও একটি বড় সত্যি রয়েছে। আর সে সত্যটির জন্য আমাদের যুদ্ধ। সেটি হচ্ছে সংস্কৃতির মুক্তি বা সংস্কৃতি মনস্ক জনগোষ্ঠির জন্ম। আমি তো বিশ্বাস করি এ কথা- যদি মানুষ সংস্কৃতিবান না হয়, তার কোন উন্নয়ণেই শেষ পর্যন্ত টিকে না। এ পরিষদ মানুষের অন্তরের সংস্কৃতিটাকে জাগাতে চায়। যদি মানবিক সাংস্কৃতি বিকশিত হয় তাহলে আমাদের যথার্থ উন্নয়ণ নতুবা উন্নয়ণ টিকে না।

ভিডিও দেখতে ক্লিক করুন:

 

Print Friendly, PDF & Email