CC News

আদিতমারীতে ধান ক্ষেতে নেক ব্লাস্ট রোগ; দুশ্চিন্তায় কৃষক

 
 
হাসান মাহমুদ, লালমনিরহাট : লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার বিভিন্ন এলাকার ধান ক্ষেতে নেক ব্লাস্ট রোগের প্রাদুর্ভাবে ছড়িয়ে পড়েছে। স্থানীয় কৃষি বিভাগ নানা পরামর্শ দিলেও তা কাজে আসছে না। ফলে হতাশায় ও দুশ্চিন্তায় ভুগছে কৃষক।
আদিতমারী উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলার আটটি ইউনিয়নে ৯ হাজার ৩ শত ৩৫ হেক্টর জমিতে বোরো ধানের লক্ষ্য মাত্রা নির্দারন করা হয়েছে। অর্জিত হয়েছে ১০ হাজার ৬শত ৭৫ হেক্টর। তার মধ্যে আটাশ জাতের ধান ২ শত হেক্টর। এই রোগটি সাধারনত আটাশ জাতের ধানেই বেশি দেখা যায়। এখন পর্যন্ত এ রোগে প্রায় ১.১ হেক্টর আমন ধান নষ্ট হয়েছে।
সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে যে, চলতি মৌসুমে ২৮ জাত ও নারীয়া ১৪ জাতের ধানে এ রোগ বেশি দেখা যায়।
এ সময় পলাশী ইউনিয়নের মহিষাশহর গ্রামের কৃষক আব্দুল মতিন জানান, চলতি বোরো মৌসুমে ০১ একর জমিতে ২৮ জাতের ধান রোপন করেছি কিন্তু ব্লাস্ট রোগ আক্রমন করে সব ধানের শীষ সাদা হয়ে চিটা হয়ে গেছে। বাজারে বিভিন্ন প্রকার ঔষধ দিয়েও কাজ হয়নি। এখন আমার ঘরে ধানের পরিবর্তে খড় ছাড়া অন্য কোন উপায় নেই।
একই এলাকার আরেক কৃষক মোফাখারুল ইসলাম অশ্রুসিক্ত হয়ে জানান, এ বছর ৫৪ শতক জমিতে অনেক টাকা খরচ করে ২৮ জাতের ধান রোপ করি কিন্তু এখন আমার সব আশা,ভরসা শেষ করে দিয়ে ব্লাস্ট রোগ।
এ দিকে কমলাবাড়ী ইউনিয়নের বড় কমলাবাড়ী গ্রামের হতদরিদ্র কৃষক নুরুল হক নুরমাল জানান, এ মৌসুমে সূতী নদীতে ইনজিও থেকে ঋন নিয়ে অন্যের জমি বর্গা নিয়ে ৪০ শতক জমিতে ২৮ জাতের ধান রোপন করেছি। কিন্তু তা নেক ব্লাস্ট রোগে আক্রমন হয়ে সব শেষ হয়ে গেছে। বার,বার বিভিন্ন ঔষধ স্প্রে করেও কোন কাজে আসেনি। ফলে এখন আমি সব হারিয়ে নিঃসহ হয়ে গেছি। ভবিষ্যৎ চলব কিভাবে, ইনজিও’র টাকা শোধ করব কিভাবে সেই চিন্তায় আছি।
এ বিষয়ে আদিতমারী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বিপ্লব কুমার মোহন্ত জানান, বৈরি আবহাওয়ায় দিনে গরম ও রাতে ঠা-ার ফলে ধান চাষের শেষ মুহূর্তে এ রোগটি দেখা দিয়েছে। কৃষি অফিস আগাম কৃষকদের সচেতন করার জন্য ২০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়া কৃষকদের মাঝে ব্লাস্ট আক্রমন বিষয়ে সচেতন করার জন্য নিয়মিত পরামর্শ প্রদানসহ কৃষি বিভাগ এ রোগের প্রাদুর্ভাব থেকে কৃষকের ধান গাছ রক্ষায় মাঠে থেকে প্রতিনিয়ত পরামর্শ দিয়ে যাচ্ছেন।
Print Friendly, PDF & Email