CC News

স্যাটেলাইটের যুগে প্রবেশ বাংলাদেশের

 
 

সিসি নিউজ, ১২ মে: দোর্দণ্ড প্রতাপে মহাকাশে উড়ে যাচ্ছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১। শুক্রবার রাত সোয়া দুইটার দিকে ভূপৃষ্ঠ ছেড়ে মহাশূন্যে উড্ডয়ন করে এটি। এর মধ্য দিয়ে স্যাটেলাইটের যুগে প্রবেশ করলো বাংলাদেশ। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট ওড়ানো রাষ্ট্রের তালিকায় লিপিবদ্ধ হলো বাংলাদেশর নাম।

এর আগে শুক্রবার ভোররাত ৩টা ৪৭ মিনিটে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হলেও মাত্র ৪২ সেকেন্ড আগে যাত্রা স্থগিত করা হয়।যান্ত্রিক গোলোযোগ কিংবা আবহাওয়াগত কারণে সে যাত্রা থেমে যায়।তবে একদিন পিছিয়ে শুক্রবার (দিবাগত) মধ্যরাতে স্যাটেলাইটটি উৎক্ষেপণে আবারো চেষ্টা করা হয়।

সাড়ে তিন হাজার কেজি ওজনের এই কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপণ প্রায় তিন মিনিটের মধ্যে (১৬২ সেকেন্ড) শেষ হয়। উৎক্ষেপণের প্রায় ৯ মিনিটের মাথায় ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে ছুটে পৃথিবী থেকে ১৭০কিলোমিটার উপরে পৌঁছায়। তখন এর স্টেজ ওয়ান বা একাংশ খুলে যায়। সেখান থেকে এর গতি ঘণ্টায় ৮ হাজার কিলোমিটার হয়।

এরপর স্টেজ টু খুলে যাবে এবং তখন থেকে ঘণ্টায় প্রায় ৩৬ হাজার কিলোমিটার গতিতে এগোতে থাকবে বঙ্গবন্ধু-১। সর্বশেষ পৃথিবী থেকে প্রায় ৩৬ হাজার কিলোমিটার উপরে অবস্থান নিয়ে মহাশূন্যে নিজ কক্ষপথে ঘুরতে থাকবে বঙ্গবন্ধু-১।

উৎক্ষেপণের আট দিন পর স্যাটেলাইটটি অরবিটাল স্লটে প্রতিস্থাপিত হবে। আর তখন থেকেই সংকেত পাঠাতে শুরু করবে এটি। সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের মাঝামাঝি থেকে স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে ফ্লোরিডার স্পেসএক্সের ওই কেন্দ্রে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, সংসদ সদস্যকাজী ফিরোজ রশীদ ও ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ ৪২ সদস্যের একটি দল অবস্থান করছে।

Print Friendly, PDF & Email