CC News

সৈয়দপুরে আরও একটি কারখানা নির্মিত হবে- রেলপথমন্ত্রী

 
 

সিসি নিউজ, ১২ মে: রেলওয়ে শহর সৈয়দপুরে আরও একটি রেলওয়ে কারখানা নির্মিত হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মুজিবুল হক। শনিবার দুপুরে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
মন্ত্রী বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিশ্চিত করতে রেলবহরে যুক্ত করা হবে ৯০টি কোচ। এ কারখানায় এসব কোচের মেরামত কাজ চলছে। এখানে বিশ্বমানের নতুন কোচ নির্মাণে ভারতীয় ঋণে আরো একটি আধুনিক রেলওয়ে কারখানা নির্মাণ কাজ দ্রুত শুরু করা হবে। সেই সাথে বিদ্যমান কারখানাটির আধুনিকায়ন ও জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।
তিনি আরও বলেন, সৈয়দপুর রেলওয়ে কারখানায় কর্মকর্তা-কর্মচারীদের কাজের মান খুবেই ভাল। এ ওয়ার্কশপ প্রধানমন্ত্রীর নির্দেশে আধুনিয়কায়ন করা হবে। ভারতীয় অর্থে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ইঞ্জিন ও কোচের অভাব আছে। পর্যাপ্ত কোচ ও ইঞ্জিন হলে আরও একটি নীলসাগর চালু করা হবে। রেলপথে আগের চেয়ে যাত্রী বেড়েছে। ২৫০টি কোচ আনা হবে। এর মধ্যে ভারত থেকে ১২০টি ও ইন্দোনেশিয়া থেকে ১৩০টি। পুরাতন রেললাইন সংস্কার করা হবে এবং নতুন রেল লাইন নির্মাণ করা হবে। বর্তমানে রেলওয়ে খাতে ১৬ হাজার ১শ ৩৫ কোটি টাকা। আগামী বছরে এখাতে বরাদ্দ বৃদ্ধি করা হবে।
এ সময় মন্ত্রীর সাথে রেলের মহাপরিচালক আমজাদ হোসেন, রেলের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার মজিবর রহমান, অতিরিক্ত মহাপরিচালক শামসুজ্জামান, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক কুদরত-ই-খুদা, সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও রেলশ্রমিক নেতা মোখছেদুল মোমিনসহ রেলের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
পরিদর্শন শেষে বাংলাদেশ রেলওয়ে কারখানাস্থ সৈয়দপুরের সকল ট্রেড ইউনিয়ন পাঁচ দফা সম্বলিত একটি প্রস্তাবনাপত্র মন্ত্রীর হাতে তুলে দেন।

 

Print Friendly, PDF & Email