CC News

পবিত্র শবে কদর পালিত

 
 

সিসি নিউজ, ১৩ জুন: রাত জেগে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে মঙ্গলবার পবিত্র শবে কদর পালন করেছেন ধর্মপ্রাণ দেশের মুসলমানরা। মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও পুণ্য লাভের আশায় কেউ বাসায়, কেউবা মসজিদে নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত ও জিকির-আজকার করে রাতটি কাটিয়েছেন।

অনেকে কবরস্থানে গিয়ে প্রয়াত মা-বাবা, আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাদের আত্মার শান্তির জন্য দোয়া করেন।

শবে কদর মুসলিম সম্প্রদায়ের কাছে অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এই রাতের ইবাদত হাজার রাতের ইবাদতের চেয়ে উত্তম। এ রাতেই মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয় এবং এ রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সূরা অবতীর্ণ করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত হয়। ফজরের নামাজের পর বিশেষ মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করা হয়।

পবিত্র লাইলাতুল কদর উদযাপন মঙ্গলবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য’ শিরোনামে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বায়তুল মামুর জামে মসজিদের খতিব ড. মাওলানা আবদুল মুকিত আল আজহারী পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

এছাড়া রাতে তারাবীহ নামাযের পর রাতে ‘পবিত্র লাইলাতুল ক্বদরের ফজিলত ও করণীয়’ শিরোনামে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

পবিত্র শবে কদর উপলক্ষে আজ বুধবার সরকারি ছুটি।

Print Friendly, PDF & Email