CC News

গাণিতিক হিসাব বলছে চ্যাম্পিয়ন হবে ব্রাজিল

 
 

সিসি ডেস্ক, ১৪ জুন: শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ। এক মাসের এই আসর ঘিরে আরও আগে থেকেই শুরু হয়েছে নানান হিসাব নিকাশ। ফেবারিটদের তালিকায় কারা আছে; কোন দল এবার চ্যাম্পিয়ন হতে পারে, গোল্ডেন বুট উঠবে কার হাতে- ইত্যাদি পরিসংখ্যানের হিসাব চলছে। স্বাভাবিকভাবেই বাংলাদেশে ব্রাজিল আর আর্জেন্টিনার ভক্ত বেশি। তবে গ্রেসনোট এর গাণিতিক হিসাবে যে চ্যাম্পিয়নের নাম উঠে এসেছে তাতে মেসিভক্তদের অখুশি হওয়ারই কথা।

গ্রেসনোট  বিশ্বের অন্যতম তথ্য-উপাত্ত সরবরাহকারী একটি প্রতিষ্ঠান। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য চ্যাম্পিয়ন কারা হবে- সে বিষয়ে সম্প্রতি একটি গাণিতিক হিসাব করেছে তারা। প্রায় ১০ লাখ সম্ভাবনার হিসাব মিলিয়ে প্রাপ্ত তালিকায় সম্ভাব্য শিরোপাজয়ী হিসেবে নাম উঠে এসেছে পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলের। নেইমারদের পর এবারের বিশ্বকাপ জয়ের বেশি সম্ভাবনা স্পেনের। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি আছে তৃতীয় স্থানে। আর্জেন্টিনা আছে চার নম্বরে।

এই হিসাবে দলগুলোর সাম্প্রতিক অতীতের পারফরম্যান্সকে বিবেচনায় নেওয়া হয়েছে। তাতে দেখা গেছে, গত বিশ্বকাপের পর ব্রাজিল মাত্র চারটি ম্যাচ হেরেছে। ২০১৬ সালের পর মাত্র একটি। গত ১২টি বিশ্বকাপের ফাইনাল খেলা ৭ দলের বাইরের কারও এবারের ফাইনালে ওঠার সম্ভাবনা ৮১ শতাংশ। গ্রেসনোটের হিসাবে, পেরু বা কলম্বিয়া সেই বিস্ময় উপহার দিতে পারে। বিশ্বকাপে নতুন কোনো দলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৪৭ শতাংশ।

Print Friendly, PDF & Email