CC News

প্রত্যন্ত অঞ্চলে মিলবে ব্রডব্যান্ড ইন্টারনেট

 
 

সিসি ডেস্ক, ১৮ জুন: কম দামে গ্রামে ব্রডব্যান্ড বা দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সঞ্চালন লাইন টানার উদ্যোগ নিচ্ছে সরকার। প্রাথমিকভাবে ২১ জেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সঞ্চালন লাইন টানা হবে। সেখান থেকে সংযোগ নিয়ে প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা দেবে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো। এতে ঢাকার চেয়ে কম দামে দ্রুতগতির ইন্টারনেট পাবে গ্রামবাসী।
বিটিআরসির হিসেবে, দেশে বর্তমানে ব্রডব্যান্ড ও পিএসটিএন গ্রাহক ৫৫ লাখ। অন্যদিকে, মোবাইল ইন্টারনেট গ্রাহক আট কোটি। গত কয়েক বছরে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী কয়েকগুণ বাড়লেও, বাড়েনি ব্রডব্যান্ড গ্রাহক।
অবকাঠামো না থাকা, সঞ্চালন খরচ বেশি হওয়ায় সারাদেশে মিলছে না গ্রুতগতির ইন্টারনেট। ফলে যে গতির ইন্টারনেট ঢাকায় ১ হাজার টাকা, রাজধানীর বাইরে তা দুই থেকে তিন হাজার টাকা। ইন্টারনেট ব্যবসায়ীরা বলছেন, সরকার জেলা শহরে সঞ্চালন লাইন টেনে দিলে মাত্র ৫০০ টাকায় গ্রুতগতির ইন্টারনেট সেবা পাবে গ্রামের মানুষ।
বর্তমানে দেশে ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে সাড়ে পাঁচশ জিবিপিএস। এর ২৫ ভাগ মোবাইল ফোন এবং বাকী ৭৫ ভাগ ব্যান্ডউইথ ব্যবহার করে আইএসপি গ্রাহক। ইউনিয়ন পর্যায়ে গ্রুতগতির ইন্টারনেট দিতে সারাদেশেই সঞ্চালণ লাইন টানার কথা জানান টেলিযোগাযোগ মন্ত্রী।
আর্ন্তজাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন বা আইটিইউ এর গবেষণা বলছে, উন্নয়নশীল দেশে ১০ ভাগ উচ্চগতির ইন্টারনেট গ্রাহক বাড়লে জিডিপিতে অবদান রাখে ১.৩৭ ভাগ। তাই উৎপাদনশীল খাতে ইন্টারনেটের ব্যবহার সহজ করার তাগিদ বিশ্লেষকদের।

Print Friendly, PDF & Email