CC News

কোন মাদকে কোন অসুখ

 
 

স্বাস্থ্য ডেস্ক: জেনে নিন কোন মাদক সেবনে কোন অসুখ হয়।

ইয়াবা
বাংলাদেশে বর্তমানে মাদক হিসেবে ইয়াবাই সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। ইয়াবা সেবনের ফলে কিডনি, লিভার ও ফুসফস ক্ষতিগ্রস্ত হয়। সাময়িক যৌন উত্তেজনা বাড়লেও দীর্ঘমেয়াদে যৌনক্ষমতা নষ্ট করে দেয় ইয়াবা। এছাড়া ইয়াবার কারণে রক্তচাপ বেড়ে যাওয়া, সন্তান উৎপাদন ক্ষমতা নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা হতে পারে।

ফেনসিডিল
একসময় ফেনসিডিলই ছিল বাংলাদেশে ব্যবহৃত প্রধান মাদক। ইয়াবা আসার পর ফেনসিডিলের ব্যবহার কিছুটা কমেছে। ফেনসিডিল খেলে ক্ষুধা নষ্ট হয়ে যায়। ফলে খাবার না খাওয়ায় শরীর পর্যাপ্ত পুষ্টি পায় না। এতে স্বাস্থ্য নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। ইয়াবার মতো ফেনসিডিলও যৌনক্ষমতা নষ্ট করে দেয়। এছাড়া শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গও ক্ষতিগ্রস্ত হয়।

গাঁজা
গাঁজা মানুষের রক্তবাহী শিরার ক্ষতি করে, ফলে রক্ত পরিবহনে সমস্যা হয়। মস্তিষ্কের ওপর প্রভাবের কারণে স্মৃতিশক্তির ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। তাছাড়া মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হওয়ারও আশঙ্কা থাকে৷ পুরুষের ক্ষেত্রে টেস্টিকুলার ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। অনেকের ধারণা, গাঁজা খেলে সৃজনশীলতা বাড়ে। তবে এ ধারণা ভুল বলে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে। গাঁজা সেবনে স্নায়ুতন্ত্রের ক্ষতি হয়, চোখের দৃষ্টি কমে যায়৷

হেরোইন
যারা অধিক পরিমাণে হেরোইন সেবন করে তারা নানারকম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ে। যেমন লিভার সমস্যা, ফুসফুসে সংক্রমণ, তীব্র কোষ্ঠকাঠিন্য, কিডনি রোগ, হার্ট ও ত্বকে সমস্যা, হেপাটাইটিস, নারীদের সন্তান জন্মদানে অক্ষমতা, গর্ভপাত ইত্যাদি।

আফিম
আফিম খেলে শ্বাসকষ্ট হতে পারে, যা থেকে অচেতন হয়ে পড়া এবং বেশি পরিমাণে খেলে মৃত্যুও হতে পারে। এছাড়া মুখ ও নাক শুকিয়ে যাওয়া, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য ইত্যাদিও হতে পারে।

অ্যালকোহল
অতিরিক্ত মদ্ পানের কারণে প্রতিবন্ধী ও অসুস্থ হয়ে জীবনের মূল্যবান বছরগুলো হারিয়ে যায়। লিভার সিরোসিস থেকে শুরু করে কর্মক্ষমতাও হারিয়ে ফেলে অনেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, ২০১২ সালে বিশ্বব্যাপী মাত্রাতিরিক্ত মদ পানের কারণে ৩৩ লাখ মানুষ মারা যায়। এছাড়া অতিরিক্ত অ্যালকোহলের কারণে ২০০টি নানা ধরনের অসুখ-বিসুখ হতে পারে।

Print Friendly, PDF & Email