• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

বিশ্বকাপে প্রথম নারী রেফারি

সিসি ডেস্ক, ১৯ জুন: ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। সেই ৮৮ বছর আগে। প্রতিবারই কোনো না কোনো প্রথমের সাক্ষী হয় ফুটবলবিশ্ব।

এবারো তেমনি এক প্রথমের সাক্ষী হতে যাচ্ছে বিশ্বকাপ। রাশিয়ায় বৃহস্পতিবার শুরু হয়েছে বিশ্বকাপ। আর এ বিশ্বকাপে প্রথমবারের মতো রেফারির দায়িত্ব পালন করবেন একজন নারী।

তিনি ব্রাজিলের ফার্নান্দা কলম্বো উইলিয়ানা। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে প্রথমবারের মতো সুইজারল্যান্ডের এসথার স্টাউব্লি নামের এক নারী রেফারির দায়িত্ব পালন করেন।

তবে সিনিয়র পর্যায়ের বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করা প্রথম নারী হতে যাচ্ছেন ২৫ বছর বয়সী উইলিয়ানা।

‘বিউটি উইথ ব্রেইনস’ (বুদ্ধিমতী সুন্দরী) বলতে যা বোঝায় উইলিয়ানা ঠিক তাই। ব্রাজিলের ইউনিভার্সিটি অব সান্তা কাতারিনায় শারীরিক শিক্ষায় স্নাতক শেষ করেছেন।

মাঠের বাইরে মডেলিং করেন। এছাড়া সহকারী রেফারি হিসেবে দীর্ঘদিন ব্রাজিলের প্রথম বিভাগ ফুটবলে দায়িত্ব পালন করেছেন।

উইলিয়ানা জানিয়েছেন রেফারি হিসেবে এতদূর আসাটা সহজ ছিল না, এখানে আসাটা খুবই কঠিন ছিল। আমি সবসময়ই ফুটবল ভালোবেসেছি।

শারীরিক শিক্ষার কোর্স করার সময় খুব একটা ভালো খেলতাম না। তাই আমাকে যখন রেফারিংয়ের কোর্সের কথা বলা হল, খুশি হয়েছিলাম।

উইলিয়ানা আলোচনায় আসেন ২০১৪ সালে ব্রাজিলের ক্লাব ক্রুজেইরো এবং আতলেতিকো মিনেইরোর ম্যাচে একটি ভুল অফসাইডের সিদ্ধান্ত দিয়ে।

ক্রুজেইরো ২-১ গোলে হারার পর ক্লাবটির কোচ বলেছিলেন, উইলিয়ানার রেফারিং বাদ দিয়ে পুরুষদের ম্যাগাজিনে ছবির জন্য নগ্ন হওয়া উচিত। ব্রাজিল ফুটবল ফেডারেশন উইলিয়ানাকে দুই সপ্তাহের জন্য বরখাস্ত করে মানোন্নয়নের জন্য কোর্স করায়।

ক্যারিয়ারজুড়ে এমন লিঙ্গ বৈষম্যমূলক ও যৌন সংবেদনশীল মন্তব্যের শিকার হয়েছেন উইলিয়ানা। তবে কঠোর পরিশ্রম দিয়ে ঠিকই সবার প্রশংসা আদায় করে নেন।

উইলিয়ানা নিজের যোগ্যতায় এসেছেন বিশ্বকাপে। তিনি বলেন, সবসময় আমাকে পড়াশোনা করতে হয়েছে, প্রস্তুতি নিতে হয়েছে। যদি প্রস্তুতি ভালো না হতো, এখানে আসতে পারতাম না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ