CC News

দূরপাল্লায় পাঁচ ঘণ্টার বেশি গাড়ি চালানো যাবে না

 
 

সিসি ডেস্ক, ২৫ জুন: সড়ক দুর্ঘটনা রোধে চালক ও যাত্রীদের সচেতনতামূলক নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনোভাবেই যেন কোনো চালক দূরপাল্লায় পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালান সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

পাশাপাশি চালকদের প্রশিক্ষণ ও দীর্ঘ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করতেও বলেছেন সরকারপ্রধান।

সচিবালয়ে সোমবার তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

ঈদের পরে সড়ক দুর্ঘটনায় গাইবান্ধাসহ বেশ কয়েকটি স্থানে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকের শুরুতেই সড়ক পরিবহন নিয়ে আলোচনা হয়। সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশনা দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, চালক ও হেলপারদের প্রশিক্ষণ, দীর্ঘ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করা ও পাঁচ ঘণ্টার বেশি না চালানো। কারণ আন্তর্জাতিকভাবে পাঁচ ঘণ্টার বেশি গাড়ি চালনা না করার বিষয়টি স্বীকৃত আছে। রাস্তার পাশে নির্দিষ্ট স্থানে সার্ভিস সেন্টারের ব্যবস্থা, সেখানে বিশ্রাম ও আপ্যায়নের ব্যবস্থা থাকবে।

এছাড়া রাস্তা পারাপারে সাবধানতা অবলম্বন, চালক ও যাত্রীদের বেল্ট ব্যবহার করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং নৌ পরিবহনমন্ত্রীকে এসব বিষয় তদারকির দায়িত্ব দিয়েছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

Print Friendly, PDF & Email