CC News

গ্রুপ চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়া, বিদায় আইসল্যান্ডের

 
 

খেলাধুলা ডেস্ক: আইসল্যান্ডের বিপক্ষে নামার আগেই ঘোষণা দিয়েছিলেন মেসির জন্য হলেও এ ম্যাচে জয় চান ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মড্রিচ। আইসল্যান্ডকে হারিয়ে তিনি কথা রাখলেন।

এই ম্যাচে নামার আগে ক্রোয়েটদের কোন বিপদের শংকা ছিল না। তাই তারা পুরো নতুন একটি দল নিয়ে নামে। আর্জেন্টিনার বিপক্ষে খেলা দল থেকে নয়জনকে বাদ দিয়ে খেলতে নামে ক্রোয়েশিয়া। শুধুমাত্র লুকা মড্রিচ আর পেরিসিচকে ছাড়া বাকি সবাই নতুন।

এই ম্যাচে আইসল্যান্ডের জয় ছাড়া অন্যকোন হিসেব ছিল না। আর এ ছাড়া কোনো পথও খোলা ছিল না। তবে তাকিয়ে থাকতে হতো সেন্ট পিটার্সবার্গের দিকে। কি হচ্ছিল সেখানে। কিন্তু সেখানের রেজাল্ট জানার আগেই যে নিজেরা হেরে যায়।

১৯৯৮ সালে বিশ্বকাপের সেমিফাইনালে খেললেও গ্রুপ পর্বে তিন ম্যাচ টানা জিততে পারেনি ডেভর সুকারের দল। এবার সে রেকর্ড গড়লেন মড্রিচ, রাকিটিচরা। তিন জয়ের ক্রোয়েশিয়ার পয়েন্ট ৯। নাইজেরিয়াকে হারিয়ে আর্জেন্টিনার পয়েন্ট ৪। ক্রোয়েশিয়া গ্রুপ চ্যাম্পিয়ন, আর্জেন্টিনা রানার্সআপ।

রোস্তভ-অন-ডনে অনুষ্ঠিত ম্যাচটিতে প্রথমার্ধে কোনো দল গোল করতে পারেনি। গোলশূন্য সমতায় থেকে বিরতিতে যায় ক্রোয়েশিয়া-আইসল্যান্ড। কিন্তু বিরতি থেকে ফিরে ১-০ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ৫৩তম মিনিটে গোলটি করেন মিরান বাদেলজ। লুকা মড্রিচের কাছ থেকে বল পেয়ে দারুণ এক ভলিতে আইসল্যান্ডের জালে বল জড়ান বাদেলজ।

৭৬তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ম্যাচে ১-১ সমতা আনেন আইল্যান্ডের গেলফি সিগুর্ডসন। আগের ম্যাচেই নাইজেরিয়ার বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন এই জিলফি। ৯০তম মিনিটে আবারও এগিয়ে যায় ক্রোয়েশিয়া। গোল করে দলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ইভান পেরিসিক। বাদেলজের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত শটে আইসল্যান্ডের জালে বল জড়ান পেরিসিচ।

ক্রোয়েশিয়ার আক্রমণের মুখে আইসল্যান্ড ডিফেন্ডাররা গোল বাঁচাতেই ব্যাস্ত ছিল বেশি। যদিও গোলের সুযোগ পেয়েছিল আইসল্যান্ডই বেশি। শেষ পর্যন্ত প্রথমার্ধ শেষ হলো গোলশূন্য সমতায়। তবে ম্যাচের তিন গোলের সবগুলোই হয়েছে দ্বিতীয়ার্ধে। ২-১ গোলেই জিতেছে ক্রোয়াটরা।

খেলায় বলের দখল ক্রোয়েশিয়ার কাছে ৬১ ভাগ এবং আইসল্যান্ডের কাছে ৩৯ ভাগ থাকলেও গোল লক্ষ্যে আইসল্যান্ড শট নিয়েছে ১৪টি। অন্যদিকে ক্রোয়েশিয়া নিয়েছে মাত্র ১০টি। এর মধ্যে অন টার্গেট দুটি এবং ওই দুটিই গোল।

আর এ জয়ে দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসাবে ডেনমার্ককে পেয়েছে ক্রোয়েশিয়া। নোভগোরাদে আগামী ১ জুলাই বাংলাদেশ সময় রাত বারোটায় কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ডেনমার্কের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

Print Friendly, PDF & Email