CC News

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর ১০ বছরের কারাদণ্ড

 
 
আন্তর্জাতিক ডেস্ক, ০৭ জুলাই: লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট নিয়ে দুর্নীতির ঘটনায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন পাকিস্তানের দুর্নীতি দমন আদালত। এ ছাড়া তাকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে।
আদালতের রায়ে নওয়াজ কন্যা মরিয়াম নওয়াজ শরীফ ও মেয়ের জামাই সাফদার আওয়ানকে যথাক্রমে সাত ও এক বছরের কারাদণ্ডাদেশ ও ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। বিবিসি এ খবর নিশ্চিত করেছে।
২০১৭ সালে পাকিস্তানের নওয়াজ শরীফকে দুর্নীতির দায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে বরখাস্ত করা হয়। নওয়াজ শরীফ এ রায়কে রাজনৈতিকভাবে প্রভাবিত বলে মন্তব্য করেছেন। নওয়াজ ও তার স্ত্রী এখন লন্ডনে। নওয়াবের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যান্সারে চিকিৎসা নিচ্ছেন সেখানে।
বিচারক মোহাম্মদ বশির আদেশে বলেন, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের জন্য নওয়াজকে ১০ বছর ও তদন্তে সহযোগিতা না কারায় আরো এক বছরের কারাদণ্ড দেয়া হল। একই সময় থেকেই তারা শাস্তির সময় গণনা হবে।
নওয়াজ কন্যা মরিয়ম অপরাধে পৃষ্ঠপোষক করার জন্য ৭ বছর ও সহযোগিতা না করায় ১ বছর সাজা পেয়েছেন। তার শাস্তিও একই সময় থেকে গণনা হবে। এদিকে তদন্তে সহযোগিতা না করায় সাফদার অওয়ানকে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়।
Print Friendly, PDF & Email