CC News

থাইল্যান্ডে খুদে ফুটবলারদের উদ্ধার অভিযান শুরু

 
 

সিসি ডেস্ক, ০৮ জুলাই: থাইল্যান্ডের উত্তরাঞ্চলে গুহার গভীরে আটকে পড়া ১২ খুদে ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচকে উদ্ধারে অভিযান শুরু করেছেন ডুবুরিরা।

রবিবার (৮ জুলাই) চিয়াং রাই রাজ্যের গভর্নর নারোংসাক ওসোত্থানাকর্ন বলেন, ‘আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। আজ আমাদের ডি-দিবস (গুরুত্বপূর্ণ অভিযানের দিন)।’ তিনি বলেন, সব পরিবারকে উদ্ধার অভিযান সম্পর্ক জানানো হয়েছে। তারা এ জন্য সমর্থন জানিয়েছে। খবর- সিএনএন’র।

স্থানীয় সময় সকাল ১০টায় মায়ে সাই পর্বতমালার নিচে গুহার সুড়ঙ্গ দিয়ে চলে যাওয়া পানিপথে নেমে পড়েন বিশেষজ্ঞ ১৩ ডুবুরি।

১৫ দিন ধরে আটকে থাকা খুদে ফুটবলারদের বেঁচে থাকার আকুতি থাইল্যান্ডকে দারুণভাবে নাড়া দিয়েছে। এর আগে তাদের উদ্ধারে কয়েক মাস লাগবে বলা হলেও পরে বলা হয়, উদ্ধারকাজ দ্রুতই শুরু করতে হবে।

উদ্ধারকারীদের কাছে খুদে ফুটবলারদের জীবন বাঁচানোর সুযোগ ক্ষীণ হয়ে এসেছে। কারণ, আসন্ন দিনগুলোতে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এর ফলে আগামী অক্টোবর পর্যন্ত গুহার মুখ বন্ধ হয়ে যাওয়ার জোরালো আশঙ্কা রয়েছে।

গুহার মুখ থেকে চার কিলোমিটার ভেতরে একটি ছোট চেম্বার বা কুঠুরিতে আটকে আছে ১৩ জন। চারপাশে বন্যার পানি এবং অক্সিজেন সরবরাহ কম। বাইরে থেকে অক্সিজেন, খাবার সরবরাহ করা হয়েছে। এরই মধ্যে অক্সিজেন দিয়ে ফিরে আসার সময় এক ডুবুরি মারা গেছেন।

উদ্ধার অভিযান-সংশ্লিষ্টরা বলছেন, খুদে ফুটবলারদের কাছে পৌঁছাতে অনেক সরু সুড়ঙ্গ পাড়ি দিতে হবে ডুবুরিদের। ফেরার পথে উদ্ধারকারীদের প্রত্যেকের কাছে একজন করে শিশু থাকবে। অক্সিজেনের অতিরিক্ত ট্যাঙ্কও সুড়ঙ্গপথে রাখা থাকবে।

Print Friendly, PDF & Email