CC News

ভেতরে অস্থিরতা, ভেঙ্গে যাচ্ছে বিএনপি?

 
 

সিসি ডেস্ক, ০৮ জুলাই: খালেদা জিয়ার ভুল সিদ্ধান্ত, তারেকের দুর্নীতি ও নাশকতামূলক কর্মকাণ্ডের কারণে বিএনপির ভেতরে অস্থিরতা কাজ করছে। জোটের মধ্যেও তৈরী হয়েছে ভাঙ্গনের অবস্থা। এখন আবার তাদের জোটে ভাঙ্গন তৈরি হয়েছে। আজ আর শুধু জোট নয়, অনেক নেতাই বিএনপির সন্ত্রাসী ও অনৈতিক কাজের জন্য দল থেকে বেরিয়ে যাওয়ার চিন্তাভাবনা করছেন। ইতোমধ্যে অনেকে বেরিয়েও গেছেন, অনেকে অপেক্ষায় আছেন। এজন্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর আওয়ামী লীগকে দোষারোপ করছেন। এ নিয়ে আওয়ামী লীগ নেতা মাহবুবুল আলম হানিফ বলেন, “আওয়ামী লীগ দল ভাঙ্গনের কাজ করে না। তা করতেন জিয়াউর রহমান। তাই তাদের ভেতরে এখন ভয় কাজ করছে।”

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে ইসলামী ঐক্য জোটের বেরিয়ে যাওয়া সম্পর্কে হানিফ বলেন ‘ইসলামী ঐক্যজোট কী কারণে জোট ছেড়েছে আমরা এই মুহূর্তে সঠিকভাবে তা বলতে পারবো না। আওয়ামী লীগের এ নেতা বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া জামায়াতকে সঙ্গে নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছেন। তারা নিরীহ মানুষকে পুড়িয়ে মেরেছে। যেটা আমাদের পবিত্র ধর্ম কখনোই সমর্থন করে না। আর সেই কারণে যদি কোনো দল জোট থেকে বেরিয়ে যায়, তাহলে সেটা স্বাভাবিক।

শরীক জোটের অন্যান্য নেতারাও নাম না প্রকাশের শর্তে বলেছেন তারেকের প্রতি তাদের ক্ষোভের কথা। তারেকের মত দুর্নীতিবাজ কোন নেতার নেতৃত্ব মেনে নিতে তারা নারাজ। সম্প্রতি গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী মনোনয়নের ক্ষেত্রেও লন্ডনে দশ কোটি টাকা পাঠিয়েছে বিএনপি মনোনীত প্রার্থী, নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে এ তথ্য। বিএনপির সিনিয়র নেতারা বেশিরভাগই পছন্দ করেন না বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানকে। তাদের মতে বিএনপির বর্তমান অবস্থার জন্য সবচেয়ে বেশি দায়ী জিয়াপুত্র তারেক রহমান।

এদিকে বিএনপি থেকে আগেই বেরিয়ে গেছেন দলটির প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যারিস্টার নাজমুল হূদা, কর্নেল অলি, ডাঃ বদরুদ্দোজা চৌধুরী সহ অনেকেই। বর্তমানে নেতৃস্থানীয় আরো কয়েকজন নেতা বিএনপি ছেড়ে অন্য দলে যোগ দিতে পারেন বলে মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক। এদিকে যুদ্ধাপরাধীদের বিচার চলাকালে জামায়াতের সুপ্রীম নেতাদের ফাঁসির আদেশের পরও পাশে পায়নি বিএনপিকে। তাই বিএনপি জামায়াত জোটের ভবিষ্যতও অনিশ্চিত। নিজ দল ও জোটের এমন সঙ্গিন অবস্থায় এক অনিশ্চিত গন্তব্যের পথে চলছে বিএনপি ।

Print Friendly, PDF & Email