• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন |

থাই গুহা থেকে ৩ কিশোর জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ০৮ জুলাই: থাইল্যান্ডের উত্তরাঞ্চলের গুহা থেকে কমপক্ষে ‍দুই কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে । থাই টেলিভিশন চ্যানেল স্প্রিং নিউজ বলছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোরকে গুহা থেকে বের করে আনার পর হাসপাতালে নেয়া হয়েছে। পরে ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে নিয়ে আসেন উদ্ধারকারীরা। এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকেও গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়। পরে তাদের হাসপাতালে পাঠানো হয়।
লুয়াং নং নন গুহায় আটক ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয় সকাল ১০ টায়। ভারী বর্ষণের আশঙ্কা, গুহার অক্সিজেন স্বল্পতাসহ নানাবিধ কারণ বিশ্লেষন করে আটকে পড়াদের উদ্ধারে আজ রবিবার অভিযান শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। কিশোরদের উদ্ধারে ১৩ জনের একটি আন্তর্জাতিক ডুবুরি দল গুহায় প্রবেশ করে। এদের মধ্যে ১০ জন ওই দলটি যেখানে আছে সেখানে যাবেন। বাকী তিনজন তাদের সহায়ক হিসেবে কাজ করবেন।
এর আগে বিকেলে চিয়াংরাই প্রদেশের গর্ভনর ও যৌথ উদ্ধার অভিযানের প্রধান নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন এক বিবৃতিতে বলেন, ডুবুরিরা গুহায় আটকে পড়াদের কাছে পৌছে প্রথমে তাদের স্বাস্থ্য পরীক্ষা করবে। তারপর ঠিক করবে অগ্রাধিকার ভিত্তিকে কে আগে বেরিয়ে আসবে। প্রথম দফায় কয়জন বেরিয়ে আসবে সেটা এখনো নিশ্চিত নয়। গুহার পরিবেশের জটিলতা, দুর্গমতা অনুসারে এটা তাই অনিশ্চিত যে কতক্ষণ সময় লাগতে পারে ও কয়জন সুস্থভাবে বের হয়ে আসতে পারবে।
এদিকে দলটিকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যেতে পর্যাপ্ত ডাক্তার ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। চারটি দলে ভাগ করে ১৩ জনের দলটিকে উদ্ধার করা হবে। ইতোমধ্যেই প্রথম দলটি গুহার ভেতর থেকে রওনা দেয়ার কথা। চিয়াং রাই প্রদেশের সবেচেয়ে ভালো হাসপাতালটি গুহা থেকে ৬০ মাইল দূরে। তাই সেখানে তাদের হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে।
এদিকে উদ্ধার কার্যক্রমের সফলতা কামনা করে দেশজুরে প্রার্থনা করা হচ্ছে। গুহা মুখে পর্যাপ্ত অক্সিজেন, অ্যাম্বুলেন্স নিশ্চিত করা হয়েছে।
প্রসঙ্গত, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে  ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের কিশোর ফুটবলাররা। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। নিখোঁজের নয় দিন পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো। বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ