CC News

থাই শিশুদের উদ্ধারে মিনি-সাবমেরিন

 
 

ওই সাবমেরিনের মাধ্যমে কীভাবে উদ্ধার করা সম্ভব, সেটাও ভিডিও-র মাধ্যমে দেখিয়েছেন ইলন মাস্ক। ভিডিও পোস্ট করেছেন ট্যুইটারে। লস অ্যাঞ্জেলসের সুইমিং পুলে পরীক্ষা করে দেখিয়েছেন তিনি। এই মেটালিক পডের ব্যাপারে থাইল্যান্ডের উদ্ধারকারী দলের সঙ্গে কথাও হয়েছে ইলন মাস্কের।

থাইল্যান্ডের তরফ থেকে জানানো হয়েছে গুহার ভিতরের অংশ সরু হওয়ায় মূল প্রতিকূলতা তৈরি হয়েছে। সেইজন্যই অক্সিজেন ভরা ওই সাবমেরিন তৈরি করা হয়েছে। দুজন ডুবুরি টেনে নিয়ে যেতে পারবেন, এতটাই হালকা ওই সাবমেরিন।

উত্তর থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য। রবিবার গুহার ভিতরে আটকে থাকা থাই ফুটবল দলের ৮জন কিশোরকে উদ্ধার করা হয়েছে। বাকী ৪ কিশোর ও তাদের কোচকে উদ্ধার করা হবে আগামী কাল মঙ্গলবার।

এদিকে প্রবল বৃষ্টিপাতের ফলে গুহায় জলের মাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মার্কিন মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের সিইও ইলন মাস্ক ইতিমধ্যেই একটি সাবমেরিন পাঠিয়েছেন থাইল্যান্ডে। সোমবারই সেটি থাইল্যান্ডে পৌঁছানোর কথা। একটি টুইটে তিনি জানিয়েছেন ওই সাবমেরিনের সাহায্যে উদ্ধারকাজ আরও সহজ হবে। এর আগেও ইঞ্জিনিয়ারদের একটি বিশেষ দলকে থাইল্যান্ড পাঠিয়েছিলেন তিনি।

Print Friendly, PDF & Email