CC News

সৈয়দপুর ইউএনও মোবাইল সিম ক্লোন করে প্রতারণার চেষ্টা

 
 

সিসি নিউজ, ১৭ জুলাই: সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসারের সরকারী মোবাইল সিম ক্লোন করে বিভিন্ন জনের কাছে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে প্রতারক একটি চক্র। আজ মঙ্গলবার বিভিন্ন সময়ে সৈয়দপুর পৌর পরিষদের দু’জন কাউন্সিলরকে ফোন করে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে।

সূত্র মতে, প্রতারক চক্রটি ইউএনও সরকারী সিমটি ক্লোন করে সৈয়দপুর পৌরসভার কাউন্সিলর জিয়াউল হক জিয়া ও জোবায়দুল হক মিন্টুকে ফোন করে জানান, আপনার ওয়ার্ডে জন‌্য বিশেষ বরাদ্দ হিসেবে চাউল দেয়া হয়েছে। আর এজন‌্য ঢাকায় ২০ হাজার টাকা পাঠাতে হবে। আমার দেয়া বিকাশ নম্বরে টাকাটা পাঠিয়ে দিন।

কাউন্সিলর জোবায়দুল হক মিন্টু বলেন, ইউএনও কন্ঠটি নকল করা হয়েছে এটি বুঝতে পেয়ে তারা বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানান। এরপরও শহরের বিভিন্ন বিশিষ্ট জনদের ফোনে ইউএনও মোবাইল নম্বর থেকে ফোন আসে। তারা উল্টো ওই নম্বরে ফোন দিলে তা বারবার কেটে যায় বলে জানিয়েছেন।

শহরের নতুন বাবুপাড়ার সাবেক কাউন্সিলর আব্দুল মান্নান জানান, গোসল করার সময় ইউএনও নম্বর থেকে ফোন আসে। পরে ওই নম্বরে বার বার চেষ্টা করে সংযোগ না পাওয়ায় স্বশরীরে ইউএনও অফিসে গিয়ে হাজির হয়ে মোবাইল সিম ক্লোনের বিষয়টি জানতে পারি।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার বজলুর রশীদ সিসি নিউজকে জানান, অফিস সিমটি ক্লোন করে একটি চক্র শহরের বিভিন্ন জনের মোবাইল নম্বরে যোগাযোগের মাধ‌্যমে প্রতারনার চেষ্টা করার সত‌্যতা মিলেছে। এক প্রশ্নের জবাবে তিনি সৈয়দপুরবাসীর উদ্দেশ‌্যে বলেন, এ ধরনের কোন অনৈতিক কর্মকান্ডের ঘটনা ঘটলে সরাসরি সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে উপস্থিত হয়ে বিষয়টি অবগত হবেন।

এ ব‌্যাপারে থানায় একটি সাধারন ডায়েরি করা হয়েছে।

সিম ক্লোন থেকে সতর্ক থাকুন

একটি সিম যেটি আপনি ব্যবহার করছেন সেই সিম টি যদি অন্য কেউ ব্যবহার করে কিংবা এক নাম্বার যদি দেখেন এক সাথে দুইজন ব্যবহার করে কিংবা হঠাৎ করে যদি দেখেন আপনার সেল ফোনের কানেকশন নাম্বার থেকে ব্যালান্স কোন কারন ছাড়া কমে যাচ্ছে তবে আপনি সিম ক্লোনের শিকার।

►কিভাবে শিকার হবেন সিম ক্লোনের

আপনি যদি অপরিচিত কোন নাম্বার থেকে মিসড কল পান এবং সেটাতে যদি কল ব্যাক করেন তবে আপনি সিম ক্লোনিং এর শিকারে পরিনত হতে পারেন। দুষ্কৃতকারীরা বিশেষ একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বার টি ক্লোনিং করে। অর্থাৎ আপনি যখন মিসড কল নাম্বারে কল ব্যাক করবেন তখন একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বার টি ক্লোন হতে পারে। সিম ক্লোনিং হলে আপনার সিমে রাখা ডাটা ক্লোন নাম্বারে চলে যাবে। এবং আপনার প্রাইভেসি ক্ষুণ্ণ হবে।

► যে সমস্যায় আপনি পড়তে পারেন সিম ক্লোনিং হয়ে গেলে?

সাধারনত জঙ্গি কিংবা দুষ্কৃতিকারীরা আপনার নাম্বার টি ব্যবহার করে আপনার জীবন বিপন্ন করতে পারে। অর্থাৎ ওই নাম্বার দিয়ে কেউ কাউকে মৃত্যুর হুমকি, চাঁদাবাজি কিংবা জঙ্গি কানেকশন করলে আপাত দায়ভার আপনার উপর বর্তাবে। কাজেই আপনি আইন শৃঙ্খলা বাহিনীর হাতে ধৃত হবেন। পরবর্তীতে আরও নানাবিধ সমস্যায় পড়তে পারেন।

► লক্ষ্য করুন:
* ভারতে সম্প্রতি এক লাখ সিম ও রিম কার্ড ক্লোনিং হয়েছে। সেখানকার গোয়েন্দা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। ভারতের গোয়েন্দা সংস্থা জানিয়েছে ওই ক্লোনিং সিম বা রিমের মাধ্যমে অনেক অপরাধ সংঘটিত হচ্ছে।

* বাংলাদেশে এখনও সিম ক্লোনিং হয়েছে বলে ৬ টি মোবাইল অপারেটরের হাতে এমন কোন তথ্য নেই। তবে বাংলাদেশের গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে কোন সময় এমন অনাকাংখিত ঘটনা ঘটতে পারে।

√ সতর্ক হবেন যেভাবে-
* অপরিচিত নাম্বার থেকে মিসড কল এলে আপনি কল ব্যাক করার পূর্বে ভালো করে চিহ্নিত করবার চেষ্টা করুন যে এটি কার নাম্বার, এ ক্ষেত্রে SMS পাঠিয়ে জেনে নিতে পারেন যে নাম্বারটি কে ব্যবহার করছেন।

* মনে রাখবেন সিম ক্লোনিং হতে হলে মিসড কল আসবে। ডাইরেক্ট রিং হলে সেটি রিসিভ করলে আপনি সিম ক্লোনিং এর শিকার হবেন না। মিসড কল এলেই সতর্ক হন।

* যদি দেখেন আপনার সেল ফোনের ব্যালান্স অকারণে কমে যাচ্ছে সাথে সাথে কল সেন্টারে ফোন করে জানান।

* আপনার সেল ফোন টি এখনি বন্ধ করে অন্য একটি নাম্বার থেকে আপনার নাম্বারে ফোন দিন। দেখুন রিং হয় কিনা। রিং হলে আপনি সিম ক্লোনিং এর শিকার।

Print Friendly, PDF & Email