CC News

গ্রামীণফোনের নতুন সিরিজ ০১৩, বাংলালিংক ০১০

 
 

সিসি ডেস্ক: নতুন করে নম্বর স্কিম পাচ্ছে দেশের দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক। গ্রামীণফোনের নম্বর স্কিম হবে ০১৩ দিয়ে, আর বাংলালিংকের হবে ০১০। বর্তমানে কোম্পানি দুইটির নম্বর কোড যথাক্রমে ০১৭ ও ০১৯ চালু আছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স সৈয়দ তালাত কামাল বলেন, গত সপ্তাহে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে একটি পরামর্শ দেয়া হয়। সেখানে আবেদনের প্রেক্ষিতে গ্রামীণফোনকে নতুন কোডের অনুমতি দেয়ার ব্যাপারে আশ্বস্ত করা হয়।

এজন্য সরকারের কাছে নতুন করে আবেদন জমা দিতে হবে জানিয়ে তিনি বলেন, আমরা আগেও আবেদন করেছি। কিন্তু কিছু বিষয়ে অ্যাডজাস্টমেন্টের জন্য নতুন করে আবেদন করতে হবে। শিগগির আমাদের কোম্পানি নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আবার আবেদন করবে।

বিটিআরসি এ বিষয়ে পর্যালোচনা করে অনুমোদন দিলে গ্রামীণফোন তার ০১৩ নম্বর স্কিম চালু করতে পারবে। সেটি চলতি বছরের শেষদিকে হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, ০১৭ নম্বর স্কিমে মোট ১০ কোটি নম্বর অনুমোদন ছিল। যেটা প্রায় শেষ হয়ে গেছে। এখন রিসাইক্লিং করে কিছু নম্বর দেয়া হচ্ছে। নতুন নম্বর স্কিমেও ১০ কোটি নম্বর অনুমতি পাবে। এ বছর শেষে গ্রাহকরা নতুন কোডে নম্বর পেতে পারেন।

২০১৬ সালে ‘০১৩’ নম্বর স্কিম গ্রামীণফোনকে প্রাথমিকভাবে অনুমোদন দেয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত তা ‘চূড়ান্তভাবে’ বরাদ্দ দেয়া হয়নি। প্রতিবারই বন্ধ সিম বিক্রির অনুমোদন দিয়ে কার্যক্রম চালিয়ে নিতে বলা হয়।

আরেক অপারেটর বাংলালিংকও নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালে চিঠি দিয়েছিল বিটিআরসিতে। ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করলেও এ বিষয়ে আর কোনও অগ্রগতি হয়নি।

তবে জানা গেছে, সজীব ওয়াজেদ জয়ের বৈঠকে এ বিষয়ে বাংলালিংককেও একই পরামর্শ দেয়া হয়েছে। সেই হিসেবে বাংলালিংক এবারও আনুষ্ঠানিকভাবে ০১০ কোড নম্বরটির জন্য আবেদন করবে।

একটি নম্বর স্কিমের বিপরীতে অপারেটররা ১১ অংকের নম্বর সম্বলিত ১০ কোটি সিম বিক্রি করতে পারে। নতুন কোডের অনুমোদন পেলে গ্রামীণফোন ও বাংলালিংক তাদের বর্তমানে চালু থাকা ০১৭ ও ০১৯ এর পাশাপাশি যথাক্রমে ০১৩ ও ০১০ কোড সম্বলিত সিম বিক্রি করতে পারবে।

Print Friendly, PDF & Email