CC News

নীলফামারীতে সামাজিক নিরাপত্তার সুফলভোগী ৭৯ হাজার ৩৯৪ পরিবার

 
 
সিসি নিউজ, ১৬ আগষ্ট: নীলফামারীর ছয় উপজেলায় সমাজসেবা অধিদফতরের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সুফলভোগী এখন ৭৯ হাজার ৩৯৪ পরিবার। ২০১৭-১৮ অর্থ বছরে জেলায় শিক্ষা উপবৃত্তিসহ বিভিন্ন ভাতা কর্মসূচির আওতায় তারা এই সুফল ভোগ করছেন। নীলফামারী সদরে ১৭ হাজার ৭১৬, সৈয়দপুরে ১০ হাজার ১৩২, কিশোরগঞ্জে ১২ হাজার ৫১০, জলঢাকায় ১৬ হাজার ৩৫৮, ডোমারে ১২ হাজার ১৪৩, ডিমলায় ১৩ হাজার ৪২৫ ও আরবান কমিউনিটি ডেভেলপমেন্ট (ইউসিডি) কর্মসূচির আওতায় এক হাজার ৫৫১ জন সুফলভোগী রয়েছেন।.

প্রতিটি পরিবারের কমপক্ষে একজন করে সদস্য এই কর্মসূচির কারণে আজীবন সুফল পেতে থাকবেন। কর্মসূচি অনুযায়ী প্রতিমাসে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতা, বেদে ও অনাগ্রসর জনগোষ্ঠীর ভাতা, হিজড়া ভাতা, প্রতিবন্ধী ছাত্র/ছাত্রী শিক্ষা উপবৃত্তি, বেদে ছাত্র/ছাত্রী শিক্ষা উপবৃত্তি, হিজড়া শিক্ষার্থী উপবৃত্তি, দগ্ধ প্রতিবন্ধীদের দেয় ভাতা পেয়ে থাকেন সংশ্লিষ্টরা।

এছাড়াও মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে এককালীন অনুদান, ক্যাপিটেশন গ্র্যান্ট (অনুদান), এতিমদের ভাতা, কঠিন রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য দেওয়া ভাতা, পক্ষাঘাতগ্রস্তদের ভাতা ও নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের প্রাপ্য অনুদান দেওয়ার মতো উদ্যোগ কার্যকর রয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অতিদরিদ্র, ভূমিহীন ও বেকার জনগোষ্ঠীর মধ্যে কার্যকর থাকা এই কর্মসূচি মানুষের জীবনমানের নিরাপত্তা নিশ্চিত করে; অর্থনৈতিক সমস্যা মোকাবেলায় তাদের জন্য সহায়ক হয়।

দগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রমের আওতায় ক্ষুদ্র ঋণ কার্যক্রম চালু করা হয়েছে। এর আওতায় জেলায় ৯৯ লাখ ১৫ হাজার ৭৮৫ টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক (ডিডি) মোঃ ইমাম হাসিম বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর কর্মসূচি তৃণমূল পর্যায়ে আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রেখেছে।

Print Friendly, PDF & Email