CC News

গার্মেন্টসের নতুন নুন্যতম মজুরি ৮ হাজার টাকা

 
 
ঢাকা: গার্মেন্টস খাতের শ্রমিকদের জন্য গঠিত মজুরি বোর্ড নতুন নূন্যতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। বিদ্যমান ৫ হাজার ৩শ’ টাকা থেকে বাড়িয়ে এ মজুরি নির্ধারণ করা হলো। আগামী ডিসেম্বর থেকে নতুন এ মজুরি কার্যকর হবে। আজ বিকেলে রাজধানীর তোপখানা রোডের মজুরি বোর্ডের কার্যালয়ে সদস্যদের এক বৈঠকে এটি নির্ধারণ করা হয়। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এ মজুরি প্রস্তাব করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। এতে মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধি সম্মত হয়েছেন বলেও জানানো হয়।
এ সময় মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আমিনুল ইসলাম, কারখানা মালিকপক্ষের প্রতিনিধি ও বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও শ্রমিক পক্ষের প্রতিনিধি শামসুন্নাহার ভূঁইয়াসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
অবশ্য আট হাজার টাকার এ মজুরির ঘোষণা প্রত্যাখ্যান করেছেন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা। মজুরি বোর্ডের সভা চলাকালে ১৬ হাজার টাকা মজুরির দাবিতে বিক্ষোভ করেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, ১২টি শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক কর্মচারী এক্য পরিষদসহ (জি-স্কপ) কয়েকটি সংগঠন।
Print Friendly, PDF & Email