CC News

ডাকসু নির্বাচন: ছাত্র সংগঠনের সাথে বসছে কর্তৃপক্ষ

 
 

ঢাকা, ১৪ সেপ্টেম্বর: ডাকসু নির্বাচন নিয়ে ১৬ সেপ্টেম্বর ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনায় বসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে আদালত অবমাননার মামলা হওয়ার পর নড়েচড়ে বসেছে কৃর্তপক্ষ। সাধারণ শিক্ষার্থীসহ অধিকাংশ ছাত্রসংগঠন অবিলম্বে ডাকসু নির্বাচনের দাবি জানালেও বর্তমান পরিস্থিতিতে ভোটের সুষ্ঠু পরিবেশ নেই বলে দাবি বাম ছাত্র সংগঠনগুলোর।
গণতন্ত্রের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। অথচ দীর্ঘ ২৮ বছর নির্বাচন নেই ছাত্র রাজনীতির এই সূতিকাগারের। ফলে গড়ে উঠছে না কাঙ্খিত নেতৃত্ব।
অবশেষে ডাকাসু নির্বাচনের জট খুলতে আদালতের আশ্রয় নেয় ছাত্ররা। দীর্ঘ শুনানি শেষে ছয় মাসের মধ্যে নির্বাচনের সময় বেধে দেয় হাইকোর্ট। এরপর আসে আইনি নোটিস। সবশেষ আদালত অবমাননার মামলা। অবশেষে টনক নড়ে কর্তৃপক্ষের।
জাতীয় রাজনীতিতে তরুন নেতৃত্বের সংকট সমাধানে ডাকসু নির্বাচন জরুরি বলে মনে করেন, ছাত্র নেতারা।
অপরদিকে ক্ষমতাসীনদের একছত্র আধিপত্যের ক্যাম্পাসে ডাকসু নির্বাচনের পরিবেশ নেই বলে মনে করছে বাম ছাত্র সংগঠনগুলো। তবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি জানিয়েছেন, নির্বাচনের প্রক্রিয়া চলছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবশেষ ছাত্র সংসদ নির্বাচন হয় ১৯৯০ সালের ৬ জুন। এরপর ১৯৯১, ১৯৯৪ ও ১৯৯৫ সালে ৩ দফায় তফসিল ঘোষণা হলেও নির্বাচন হয়নি।

Print Friendly, PDF & Email