CC News

৩০০ ফেসবুক পেজ চালাচ্ছে বিএনপি-জামায়াত : তারানা

 
 

সিসি নিউজ: তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, দেশবাসীকে ফেসবুক ও অনলাইন পত্রিকার গুজব থেকে সাবধান থাকতে হবে। কারণ দেশ অস্থিতিশীল করতে জাতীয় নির্বাচনের প্রাক্কালে বিএনপি-জামায়াত প্রায় ৩০০ ফেসবুক পেজ থেকে বিভিন্ন গুজব ছড়াচ্ছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে চাঁদপুর-৪ আসনের সামসুল হক ভূইয়ার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তারানা বলেন, এ সব ফেসবুক পেজের মাধ্যমে মিথ্যা তথ্য প্রকাশ করে দেশবাসীকে বিভ্রান্তের চেষ্টা করছে। তবে এগুলো মনিটরিংয়ের জন্য তথ্য মন্ত্রণালয় থেকে গুজব শনাক্তকরণ ও প্রতিরোধ সেল তৈরি করা হয়েছে। সেপ্টেম্বরের শেষেই এর কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, সকলেই জানে বিএনপি-জামায়াতের অর্থের অভাব নেই। সে কারণে এরা প্রচুর অর্থ খরচ করে ফেসবুক ও কিছু কিছু অনলাইনের মাধ্যমে গুজব ছড়াচ্ছে।

তিনি বলেন, গুজব শনাক্তে মনিটরিং সেল ২৪ ঘণ্টা নজর রাখবে। কারণ গুজব রটানো অপরাধের পর্যায়ে পড়ে। তিনটি বিভাগে এ গুজব শনাক্তকরণ ও প্রতিরোধ সেল কাজ করবে। তিন ঘণ্টার মধ্যে এসব গুজব চিহ্নিত করে তা বিভিন্ন গণমাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে যদি হলুদ সাংবাদিকতা বা মিথ্যা ও উদ্দেশ্যমূলক তথ্য প্রকাশ করা হলে তার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে অভিযোগ জানানো যাবে। এ ছাড়া আদালতে ৫৭ ধারায় মামলারও সুযোগ রয়েছে।

ময়মনসিংহ-৯ আসনের আনোয়ারুল আবেদীনের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশ বেতার পরিচালিত সরকারি বেতার কেন্দ্র ১২টি, বেসরকারি বাণিজ্যিক এফএম বেতার কেন্দ্র ২২টি এবং ১৭টি কমিউনিটি রেডিও রয়েছে।

Print Friendly, PDF & Email