CC News

দেশের উত্তর-মধ্যাঞ্চলে বন্যার আশঙ্কা

 
 

সিসি নিউজ: ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা অববাহিকায় প্রধান নদ-নদীর পানি বাড়তে থাকায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা দেখা দিতে পারে। বন্যা পুর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নদ-নদীর অধিকাংশ পয়েন্টে এরই মধ্যে পানি বেড়েছে। উত্তরাঞ্চলে পানি বৃদ্ধি অব্যাহত থাকবে আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত। এছাড়া, সাগরে নিম্নচাপের কারণে আগামী সপ্তাহে ভারি বৃষ্টিপাত হতে পারে। এতে নদ-নদীর পানি আরো বাড়বে।
রেকর্ড অনুযায়ী, প্রধান নদীগুলোতে যখন পানি বৃদ্ধি পায় তখনই দেশে বন্যা হয়। এরই মধ্যে পানি বেড়েছে ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মায়।
বন্যা সতর্কীকরণ কেন্দ্র বলছে, ৯৪টি পয়েন্টের মধ্যে ৫৯টিতেই নদীর পানি বেড়েছে। এছাড়া, যমুনার সারিয়াকান্দি ও সোমেশ্বর নদীর কলমাকান্দা পয়েন্টের পানি ছাড়িয়েছে বিপদ সীমা। মঙ্গলবার নাগাদ বগুড়া, জামালাপুর ও সিরাজগঞ্জের আরো কিছু এলাকা প্লাবিত হতে পারে। পানি বাড়বে গঙ্গা-পদ্মা অববাহিকার নদ-নদীতেও।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সেপ্টেম্বরে সারা দেশে আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। তবে মাসের প্রথম ১০ দিনেই ৯১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া, নিম্নচাপের প্রভাবে ২০ সেপ্টেম্বর থেকে টানা তিন-চারদিন ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, দেশের উত্তরাঞ্চলে গেল চার দিন ভারী বর্ষণ হয়েছে। এছাড়া, ভারতের আসাম ও অরুণাচল প্রদেশেও বৃষ্টি অব্যাহত থাকায় পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

Print Friendly, PDF & Email