• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

বাংলাদেশের চলমান উন্নয়নে তুরস্কের প্রশংসা

সিসি ডেস্ক, ১৫ সেপ্টেম্বর: তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সহসভাপতি জেভদেত ইলমাজের সঙ্গে বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী। গত ১২ সেপ্টেম্বর আংকারায় পার্টির সদর দপ্তরে এই বৈঠক হয়।
আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক উঠে আসে। এছাড়া বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন নিয়েও বৈঠকে আলোচনা হয়।
ইলমাজ ইতোপূর্বে তুরস্কের উন্নয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন। রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোয়ান পদাধিকারবলে দলের সভাপতি হন। তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়া এবং উন্নয়ন অর্জনসমূহের ভূয়সী প্রশংসা করেন। আশা প্রকাশ করেন, এ ধারা অব্যাহত থাকবে এবং আন্তর্জাতিক প্রেক্ষিতে বাংলাদেশ একটি বৃহৎ অর্থনীতি হিসাবে মাথা উঁচু করে দাঁড়াবে।
আলোচনায় উভয় পক্ষ একমত হন যে, উল্লেখযোগ্য অর্থনীতি এবং জনসংখ্যার দেশ হিসাবে বাংলাদেশ ও তুরস্কের পক্ষে ঘনিষ্ঠতর অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা সম্ভব।
বাংলাদেশের রাষ্ট্রদূত সিদ্দীকী পরিকল্পিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে একটি  তুর্কী-বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসাবে গড়ে তোলার প্রস্তাবনা উপস্থাপনা করেন। এ বিষয়টি আগামী দিনে দ্বিপাক্ষিক সম্পর্কে বিশেষ প্রাধান্য পাবে বলে একে পার্টির সহসভাপতি জেভদেত ইলমাজ আশা প্রকাশ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ