CC News

সৈয়দপুরে পরিবর্তনের আইটি প্রশিক্ষনে স্বাবলম্বী তরুন সমাজ

 
 

সিসি নিউজ: নীলফামারীর সৈয়দপুরে শিক্ষা ও সামাজিক সংগঠন পরিবর্তনের তথ্য ও প্রযুক্তি প্রশিক্ষনে স্বাবলম্বী হচ্ছে তরুন সমাজ। ইতিমধ্যে এখানে আইটি প্রশিক্ষন নিয়ে রাজধানী ঢাকা মাইলস্টোন স্কুলে আইটি এক্সিকিউটিভ হিসাবে রুহুল আমিন ও মোঃ সাজিদ নামে দুজন ছাত্র চাকুরী পেয়ে স্বাবলম্বী হয়েছেন। স্বাবলম্বী হওয়ার পথে রয়েছেন আরো কয়েকজন তরুন।
দেশ ও জাতির প্রধান সম্পদ হল এর দক্ষ জনশক্তি। দেশে কর্মমুখী শিক্ষার অভাবে বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। কারিগরি ও বিশেষায়িত শিক্ষায় যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের চাকরির বাজারে ভালো চাহিদা আছে। কিন্তু চাহিদানুযায়ী দক্ষ জনবল সরবরাহে বর্তমান বিদ্যমান শিক্ষাব্যবস্থা যথোপযুক্ত ভূমিকা রাখতে পারছে না। ফলে দেশের শিক্ষিত বেকারগণ ব্যর্থতা ও হতাশায় আক্রান্ত হচ্ছে। তবে এ সমস্যা থেকে উত্তরণের জন্যই কাজ করছে পরিবর্তন । পরিবর্তন চালু করেছে বিনামুল্যে কম্পিউটার ও আইটি সাপোর্ট প্রশিক্ষন। যেখানে আইটি প্রশিক্ষন লাভ করছে পিছিয়ে পড়া ছাত্ররা।
পরিবর্তনের সহ-সভাপতি মোঃ আদনান জানান, ইতিমধ্যে বিনামুল্যে কম্পিউটার ও আইটি সাপোর্ট প্রশিক্ষণ করে আমাদের ১ম ব্যাচের ২ জন তাদের কোর্স সম্পন্ন করে ঢাকার মাইলস্টোন স্কুল এন্ড কলেজের মোহাম্মদপুর শখায় আইটি এক্সিকিউটিভ হিসেবে চাকুরী শুরু করেছে। বর্তমানে ২য় ব্যাচের ২ জন প্রশিক্ষন করছে। আশা করি তারাও তাদের কোর্স সম্পন্ন করার ভাল যায়গায় সুযোগ পাবে।
পরিবর্তনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ আরিফ আনিস বলেন, আমরা সৈয়দপুরে তথ্য-প্রযুক্তি নির্ভর প্রজন্ম গড়ে তোলে বেকারমুক্ত সৈয়দপুর বিনির্মান করার প্রয়াস চালিয়ে যাচ্ছি। তবে আমাদের কম্পিউটার স্বল্পতার কারনে আমরা অল্প সংখ্যক শিক্ষার্থীকে প্রশিক্ষনের সুযোগ দিতে পারছি। আগামী মাস থেকে আমরা আরো কয়েকটি কম্পউটার যুক্ত করে বেশি সংখ্যাক শিক্ষার্থীদের যুক্ত করতে পারবো বলে আশা রাখি।
উল্লেখ্য গত কয়েক বছর থেকে সৈয়দপুরে অত্যাধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর নতুন প্রজন্ম গড়ার লক্ষ্যে ও শিক্ষিত বেকারদের কর্মসংস্থান তৈরির নিমিত্তে বিনামুল্যে কম্পিউটার ও আইটি প্রশিক্ষন সেবা দিয়ে আসছে শিক্ষা ও সামাজিক সংগঠন পরিবর্তন।

Print Friendly, PDF & Email