• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

দশ মিনিটেই মিলছে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স

সিসি ডেস্ক: রংপুরে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় মাত্র ১০ মিনিটেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাচ্ছে। কেউ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে সঙ্গে সঙ্গেই পেয়ে যাচ্ছেন লাইসেন্স।

বৃহস্পতিবার সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার আয়োজন করে জেলা প্রশাসন রংপুর। সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে এ উন্নয়ন মেলা উদ্বোধন করেন। মেলা চলবে আজ থেকে ৬ অক্টোবর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলার বিআরটিএর রংপুর সার্কেলের ৮৩ নম্বর স্টলে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের এ সেবা দেয়া হচ্ছে।

মেলায় বিআরটিএর রংপুর সার্কেলের সহকারী পরিচালক (প্রকৌশল) মো. আব্দুল কুদ্দুস জানান আবেদন করার বিস্তারিত নিয়মাবলী।

আবেদন করার নিয়ম

গ্রাহককে তার স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা (প্রয়োজনীয় প্রমাণাদিসহ) বিআরটিএর যে সার্কেলের আওতাভুক্ত তাকে সেই সার্কেল অফিসে আবেদন করতে হবে। একজন রেজিস্টার্ড চিকিৎসকের মাধ্যমে মেডিকেল সার্টিফিকেট জমা দিতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য বয়স ন্যূনতম ২০ বছর এবং অপেশাদারের জন্য ন্যূনতম ১৮ বছর হতে হবে।

কী কী কাগজ লাগবে

১.বিআরটিএ অনুমোদিত ব্যাংক শাখায় টাকা জমার রশিদ।

২. ন্যাশনাল আইডি কার্ড/জন্ম সনদ/পাসপোর্টের সত্যায়িত ফটোকপি।

৩. স্থায়ী/অস্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ বিদ্যুৎ বিলের ফটোকপি।

৪. তিন কপি রঙিন স্ট্যাম্প সাইজের ছবি ও ১ কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে।

ফি কত লাগবে :

(ক) ০১ (এক) ক্যাটাগরি-৩৪৫/-টাকা (শুধু মোটরসাইকেল অথবা হালকা মোটরযান), (খ) ০২ (দুই) ক্যাটাগরি-৫১৮/-টাকা (মোটরসাইকেল এবং হালকা মোটরযান একসঙ্গে অর্থাৎ মোটরসাইকেলের সঙ্গে যেকোনো এক ধরনের মোটরযান)।

এরপর এগুলো মেলার স্টলে জমা দিলে একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে। যা দিয়ে আবেদনকারী ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন।

শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে তিন মাস প্রশিক্ষণ গ্রহণের পর আপনাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্টে অংশগ্রহণ করতে হবে। এসব পরীক্ষায় পাস করলে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার সুযোগ পাবেন।

ড্রাইভিং লাইসেন্স নিতে রংপুর বদরগঞ্জ থেকে আসা আবু মুসা বিআরটিএর রংপুর সার্কেল অফিসে গিয়ে জানতে পারেন মেলায় দশ মিনিটেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স দেয়া হচ্ছে। কথামতো মেলায় এসে দশ মিনিটেই লাইসেন্স পেয়েছেন বলে জানান তিনি।

এ ব্যাপারে বিআরটিএর রংপুর সার্কেলের সহকারী পরিচালক (প্রকৌশল) মো. আব্দুল কুদ্দুস বলেন, মেলায় প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে মাত্র দশ মিনিটের মধ্যেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করার সুযোগ দিচ্ছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ