CC News

শাবির পাঠ্যসূচিতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত অাত্নজীবনী’

 
 

সিসি নিউজ, ০৩ নভেম্বর।। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পাঠ্যসূচিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার (১ নভেম্বর) বাংলা বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আশ্রাফুল করিম জানান, ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে বিএনজি-২২৬ নম্বর কোর্সের অর্ন্তভূক্ত করে বঙ্গবন্ধুর লেখা এই আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে। তিনি অসমাপ্ত আত্মজীবনীকে কোর্সে অর্ন্তভূক্ত করার প্রস্তাবক ছিলেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, বঙ্গবন্ধু কোনো নির্দিষ্ট দলের কিংবা গোষ্ঠীর নয়। তিনি বাংলাদেশের আরেক নাম। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম কোনো বিভাগে অসমাপ্ত আত্মজীবনীকে পাঠ্যসূচিতে অর্ন্তভূক্ত করা হলো বলেও জানান তিনি।সিলেবাস প্রণয়ন কমিটির এই সভায় অতিথি শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন- ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. গাজী মো.মাহবুব মুর্শিদ। বঙ্গবন্ধুর পাশাপাশি বাংলা বিভাগের তিন ক্রেডিটের এই কোর্সে রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মশাররফ হোসেন ও রাজসুন্দরী দেবীর আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে।কবে নাগাদ এই পাঠ্যবই পড়ানো শুরু হবে? এমন প্রশ্নের জবাবে ড. আশ্রাফুল করিম জানান, একাডেমিক কাউন্সিল অনুমোদন দিলেই অামরা আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করব।

Print Friendly, PDF & Email