CC News

জাতীয় নির্বাচনে ‘লাকি সেভেন’

 
 

সিসি ডেস্ক, ২৯ ডিসেম্বর।। লাকি সেভেন, সংসদ নির্বাচনের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। চারটি নির্বাচনের ভোটের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, যে দলই জিতেছে তারাই আগের বারের চেয়ে সাত শতাংশ বেশি ভোট পেয়েছে। জয়ী দল বদলেছে কিন্তু এই সংখ্যা বদলায়নি একবারও। পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম সংসদ নির্বাচনের ফলে ম্যাজিক নম্বর, সেভেন।

স্বৈরশাসনের পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন। তখন ভোটার ছিল ৬ কোটি ২০ লাখ। সেবার ১৪০ আসন পেয়ে সরকার গঠন করে বিএনপি, আর আওয়ামী লীগ জয় পায় ৮৮টি আসনে। তবে ভোটের হিসাবে দুই দলের মধ্যে লড়াই হয় হাড্ডাহাড্ডি। ধানের শীষ প্রতীকে ভোট পড়ে ত্রিশ দশমিক আট এক শতাংশ আর নৌকায় সমর্থন দেয় ত্রিশ দশমিক শূণ্য আট শতাংশ ভোটার।

সপ্তম সংসদ নির্বাচনে সেই আওয়ামী লীগই ৩৭ দশমিক ৪৪ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় আসে। অর্থাৎ আগের বারের চেয়ে সাত শতাংশ বেশি। ১৯৯৬ সালের ১১ জুনের সেই নির্বাচনে আওয়ামী লীগ পায় ১৪৬টি আসন। বিএনপি ১১৬টি আসন পেলেও ভাট পায় ৩৩ দশমিক ছয় শতাংশ।

অষ্টমে গিয়ে আবারো ফ্যাক্টর হয় সেই সাত শতাংশ। ৪০ দশমিক নয় সাত শতাংশ ভোট পেয়ে ক্ষমতা যায় বিএনপির হাতে। আসন পায় ১৯৩ টি। আওয়ামী লীগ পায় ৪০ দশমিক এক তিন শতাংশ ভোট।

নবম সংসদ নির্বাচন হয় ২০০৮ সালের ২৯ ডিসেম্বর। এতে ভোট পড়ে ৮৬ দশমিক তিন চার শতাংশ ভোটগ্রহণ হয়। আওয়ামী লীগ ৪৮ দশমিক শূণ্য চার শতাংশ ভোট পেয়ে সরকার গঠন করে। সেবারও আওয়ামী লীগের সাত শতাংশ ভোট বাড়ে। বিএনপি পায় ৩২ দশমিক পাঁচ শতাংশ ভোট, আসন পায় ৩০ টি।

উৎস: ইনডিপেনডেন্ট টেলিভিশন

Print Friendly, PDF & Email