CC News

বিএনপি স্থায়ী কমিটির ৭ সদস্যের ৬ জনই পরাজিত

 
 

সিসি নিউজ, ৩১ ডিসেম্বর।। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বিএনপির স্থায়ী কমিটির ৭ সদস্যের ৬ জনই পরাজিত হয়েছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া কেউই জিততে পারেননি।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিএনপির রাজনীতির ইতিহাসে এক মহাবিপর্যয়। দলের স্থায়ী কমিটির নেতাদের মধ্যে মির্জা ফখরুল ছাড়া পরাজিত হয়েছেন সবাই।
মির্জা ফখরুল ইসলাম দুটি আসনে প্রার্থী হয়ে জিতেছেন খালেদা জিয়ার বগুড়া ৬ আসনে। তবে, পরাজিত হয়েছেন নিজ আসন ঠাকুরগাঁও ১ এ।
সাবেক মন্ত্রী, বিএনপি স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন নির্বাচন করেছেন কুমিল্লার দুটি আসনে। কুমিল্লা-১ এবং কুমিল্লা-২ আসনের দুটোতেই পরাজিত হয়েছেন দলের অন্যতম এই নীতিনির্ধারক।
এবারের নির্বাচনে জয়ী হতে পারেননি সাবেক উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইন ও শিল্পমন্ত্রী এবং বার বার নির্বাচিত সংসদ সদস্য মওদুদ আহমদ। নোয়াখালী ৫ আসনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে হেরেছেন তিনি।
পরাজিত হয়েছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও সাবেকমন্ত্রী মির্জা আব্বাসও। এবার ঢাকা ৮ থেকে নির্বাচন করে বিপুল ভোটের ব্যবধানে হেরেছেন তিনি। যদিও এর আগে, তিনি ৩ বার সংসদ সদস্য নির্বাচিত হন।
নরসিংদী ২ আসনে পরাজিত হয়েছেন বিএনপি স্থায়ী কমিটির আরেক সদস্য ও সাবেক মন্ত্রী ডক্টর মঈন খান। এর আগে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে জয়ী হন তিনি।
বিএনপির প্রভাবশালী নেতা ও স্থায়ী কমিটির আরেক সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রাম ১১ আসনে পরাজিত হয়েছেন। তিনি বিএনপি-জামায়াত জোট সরকারের বাণিজ্যমন্ত্রী ছিলেন। এরআগে তিন বার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
ঢাকা ৩ আসনে হেরেছেন স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।
বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, আব্দুল্লাহ আল নোমান, হাফিজ উদ্দিন আহমেদ, আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, ওসমান ফারুক, খন্দকার মাহবুব হোসেনসহ ভোটে অংশ নেয়া সবাই হেরেছেন।
এছাড়াও প্রতিদ্বন্দ্বীতা করে হেরেছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার, খায়রুল কবির খোকনসহ প্রথম সারির সব নেতাই।

Print Friendly, PDF & Email