• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

গানে ‘মাতাল’ হবে মশা!

সিসি ডেস্ক, ৮ এপ্রিল।। অবসরে সংগীতের কাছে কে না যায়! কিন্তু মশার কামড় থেকে রক্ষা পেতে সংগীতের ব্যবহারের কথা কি কেউ শুনেছেন? গানে মশাও ‘মাতাল’ হয়—এমন সম্ভাবনার কথাই জানাচ্ছেন একদল গবেষক। সম্প্রতি এসংক্রান্ত নিবন্ধ গবেষণা সাময়িকী ‘আর্কটা ট্রপিকা’য় প্রকাশিত হয়েছে।

গবেষকদের ভাষ্য, মশার কামড় রোধে ‘ডাবস্টেপ মিউজিক’ ভালো ফল দেয়। সুরের মূর্ছনায় নেচে-গেয়ে মশগুল হয় মশা। এর ফলে মশারা কামড়ানোর কথা ভুলে যায়। গবেষণাপত্রে বলা হয়, অনেক প্রাণীর প্রজনন ও অভিযোজনের সঙ্গে শব্দ খুবই গুরুত্বপূর্ণ। নিম্ন কম্পাংকের স্পন্দন মশাকে যৌনমিলনে সহায়তা করে। আর শোরগোল এ ধরনের কর্মকাণ্ডে তাদের বাধা দেয়।

গবেষণায় দেখা যায়, সংগীতে বিনোদিত মশারা অপেক্ষাকৃত কম কামড়ায়। এ সময় তারা আপনমনে খেলাধুলা করতে পছন্দ করে। এ কারণে স্প্রের বদলে ‘ডাবস্টেপ মিউজিক’ অধিক কার্যকর। তা ছাড়া এর ব্যবহারে পরিবেশেরও কোনো ক্ষতি হয় না।

অবশ্য মশার কামড় থেকে রক্ষা পেতে নানা রকম ঘরোয়া উপায় প্রচলিত আছে। এক-দুই কোয়া কাঁচা রসুন খাওয়া, লেবু-কমলার খোসা ও পিঁয়াজ ঘষেও মশার কামড় থেকে মুক্তি মেলে। সূত্র : ডেইলি মিরর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ