CC News

সৈয়দপুরে সুভার তৎপরতায় বাল্যবিবাহ পন্ড

 
 

সৈয়দপুর, ১৪ এপ্রিল॥ নীলফামারীর সৈয়দপুরে ইউনাইটেড ভলেন্টিয়ার এসোসিয়েশনের (সুভা) সদস্যদের তৎপরতায় আবারো একটি বাল্য বিয়ে পন্ড হয়েছে। আর ওই বাল্য বিয়ে করতে আসার অপরাধে বর তাহেরুল ইসলাম (২৩) কে ১০ হাজার টাকা জরিমানা করেছেন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার। শুক্রবার (১২ এপ্রিল) সন্ধ্যায় উপজেলার কামারপুকুর ইউনিয়নেরর আদানীমোড়ে ওই বাল্যবিয়ের আয়োজন করা হয়েছিল।
জানা যায়, সৈয়দপুর উপজেলার ২ নম্বর কাশিরাম বেলপুকুর কিসামতডাঙ্গী হাজারীহাট খিয়ারপাড়া গ্রামের মো. আমেনুর ইসলামের ছেলে মো. তাহেরুল ইসলাম। আর বাঙ্গালীপুর বয়েতপাড়া গ্রামের মো. মোখলেছুর রহমানের মেয়ে মোছা. উম্মে কুলসুম (১৬)। উভয় পরিবারের মধ্যে কথাবার্তার মধ্যদিয়ে তাহেরুল ইসলাম ও উম্মে কুলসুমের বিয়ে ঠিক হয়। কিন্তু ছেলের বিয়ের বয়স হলেও মেয়ের বিয়ের বয়স না হওয়া সত্ত্বেও ওই বাল্য বিয়ের আয়োজন করা হয়।
শুক্রবার (১২ এপ্রিল) ছিল ওই বিয়ের দিনক্ষণ। তবে মেয়ের বাড়ি পরিবর্তনে ওই বাল্য আয়োজন করা হয় উপজেলার কামারপুকুর ইউনিয়নের আদানীমোড় এলাকায় মেয়ের মামার বাড়িতে। এ বিয়ে উপলক্ষে ব্যাপক আয়োজন মধ্যে আত্মীয়-স্বজনদের জন্য ছিল প্রীতিভোজের ব্যবস্থাও। বর পক্ষও যথারীতি কনের মামার বাড়িতে আয়োজিত বিয়ের অনুষ্ঠানস্থলে এসে উপস্থিত হয়। আর অল্প সময়ের মধ্যে শুরু হবে বিয়ের আনুষ্ঠানিকতা। কিন্তু আগেভাগে ওই বাল্য বিয়ের আয়োজনের খবর পান নীলফামারীর সৈয়দপুর
ইউনাইটেড ভলেন্টিয়ার এসোসিয়েশনের (সুভা) সদস্যরা। সুভার সদস্য জিন্নাত আরা জিতুর নেতৃত্বে কয়েক জন সদস্য ওই বিয়ের অনুষ্ঠানে কৌশলে গিয়ে হাজির হন। পরে তারা মেয়ের বিয়ের বয়স না হওয়ার খবর জানতে পেরে ওই বিয়ে না দেওয়ার জন্য মেয়ের পরিবারকে বলেন। কিন্তু তাদের কথার কোন পাত্তায় দেয়নি মেয়ের পরিবার। পরে ওই বাল্য বিয়ের আয়োজনের ঘটনাটি সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অবহিত করেন সুভার সদস্যরা। খবর পেয়ে থানা পুলিশ নিয়ে ওই বিয়ের বাড়িতে হাজির হন সহকারি কমিশনার। এ সময় মেয়ে পরিবার মেয়ের বয়স ১৮ বছর হওয়ার স্বপক্ষে কোন তথ্য প্রমাণাদি দেখাতে ব্যর্থ হয়। এ অবস্থায় বিয়েটি বন্ধ করে দেন তিনি। আর অপ্রাপ্ত বয়সের মেয়েকে বিয়ে করতে আসার অপরাধে ছেলে তাহেরুল ইসলামের বাল্যবিবাহ নিরোধ আইন- ২০১৭ এর ৭/১ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে উভয়পক্ষের নিকট মেয়ের ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার মুচলেকা নেওয়া হয়।
সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বলেন, বাল্যবিবাহ একটি অপরাধ। এটি প্রতিরোধে সরকার বদ্ধ পরিকর। তারাই ধারাবাহিকতায় সৈয়দপুর উপজেলায় বাল্যবিয়ে বন্ধে সকল রকম তৎপরতা অব্যাহত রয়েছে আমাদের।

Print Friendly, PDF & Email