• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন |

ইরানি তেলের বিকল্প অসম্ভব: আমেরিকাকে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ১ মে ।। ভারত বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি বন্ধ করে অন্য কোনো দেশ হতে সে শূণ্যস্থান পূরণ করা অসম্ভব ব্যাপার। সেক্ষেত্রে কোনো রকমের শাস্তিমূলক ব্যবস্থা ছাড়াই ইরান থেকে ভারতকে তেল আমদানির অনুমতি দিতে হবে। ভারতের প্রভাবশালী ‘হিন্দুস্তান টাইমস’ এ খবর দিয়েছে।

আজ (বুধবার) ভারতসহ ১০টি দেশের জন্য ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ছাড়ের মেয়াদ শেষ হবে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান থেকে তেল কেনার বিষয়ে কাউকে আর ছাড় দেয়া হবে না। মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে কোনো দেশ তেল কিনলে সেই দেশকেও নিষেধাজ্ঞার কবলে পড়তে হবে।

হিন্দুস্তান টাইমস গতকাল মঙ্গলবার বলছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে টেলিফোন আলাপে বলেছেন, নয়াদিল্লির বিরুদ্ধে কোনো রকমের ব্যবস্থা নেয়া ছাড়াই ইরান থেকে তেল আমদানির সুযোগ দিতে হবে। এ সময় তিনি পম্পেওর কাছে ভারতের অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থা ব্যাখা করেন। তিনি বলেন, ইরান থেকে ভারত প্রতি বছর দুই কোটি ৩৫ লাখ টন তেল আমদানি করে, এই বিশাল তেলের ঘাটতি অন্য কোনোভাবে পূরণ করা সম্ভব নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ