• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন |

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল নিয়ে জাতিসংঘ প্রশ্ন তোলায় বাংলাদেশ ‘বিব্রত’!

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালসিসি নিউজ: ১৯৭১ সালে সংগঠিত মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের ভূমিকা নিয়ে করা জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের বক্তব্য প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ। ট্রাইবুন্যালের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলায় ‘বিব্রত’ প্রকাশ করেছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনে পাঠানো এক প্রতিবাদপত্রে এ কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রতিবাদপত্রে বলা হয়, ‘সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রায় নিয়ে ভুল উপলব্ধি/ভুল ধারণার কারণে মানবাধিকারবিষয়ক হাইকমিশন তাদের সংবাদ ব্রিফিংয়ে উপসংহার টেনেছে, তাতে বাংলাদেশ অত্যন্ত বিব্রত।’

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মানবাধিকারবিষয়ক হাইকমিশনের পাঠানো সংবাদ ব্রিফিংয়ে একটি প্রশ্ন তোলা হয়েছে। ওই সংস্থা কি তাহলে যুদ্ধাপরাধীদের পক্ষ নিচ্ছে? নাকি তারা অন্যায়ের শিকার হওয়া মানুষের পাশে থাকবে?

প্রতিবাদপত্রে বলা হয়, চারদশক আগে করা জঘন্য অপরাধের বিচারের জন্য গঠিত অপরাধ ট্রাইবুন্যালের প্রশংসা করছে সবাই। তখন কেউ এটাকে বিকৃত করার চেষ্টা করে।

প্রতিবাদপত্রে বলা হয়, বাংলাদেশ সরকার ও মানুষ আত্মবিশ্বাস আছে যে বিশ্বাসযোগ্য যুক্তির মাধ্যমে সুষ্ঠু বিচার প্রক্রিয়ার সংগঠিত হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ