• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৬:২৬ অপরাহ্ন |

তারেক রহমানকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের

Tareqঢাকা: অর্থপাচার মামলা থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে খালাস দেয়া রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আপিল গ্রহণ করেছেন আদালত। একই সঙ্গে তারেককে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে।
তারেক রহমানকে খালাস দেয়ার আদেশ বাতিল চেয়ে গত ৫ ডিসেম্বর আপিল করে দুদক।আজ (রোববার) শুনানি শেষে সুপ্রিমকোর্টের বিচারপতি নিজামুল হক ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। তারেকেরর পক্ষে কেউ ছিলেন না।
এর আগে বৃহস্পতিবার আপিল আবেদনের গ্রহণযোগ্যতার প্রশ্নে শুনানি শুরু হয়।
উল্লেখ্য, ২০০৯ সালে ২৬ অক্টোবর দুদকের সহকারী পরিচালক মো. ইব্রাহিম বাদী হয়ে ক্যান্টনমেন্ট থানায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০০২ এর ১৩ ও ২(অ)(আ)(ঠ) ধারায় তারেক রহমান ও তার ঘনিষ্ঠ বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনকে আসামি করে মামলা দায়ের করেন। ২০০৯ সালের ৬ জুলাই দুদক তারেক ও মামুনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে। ২০১১ সালে ৮ আগস্ট আদালত মানিলন্ডারিং প্রতিরোধ আইনের কয়েকটি ধারায় অভিযোগ গঠন করা হয়।
আসামিপক্ষ মানি লন্ডারিং প্রতিরোধ আইনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করলে আদালত ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর আবেদন খারিজ করে দেন।
পরে ঢাকার বিশেষ জজ আদালত-৩ এ মামলাটির কার্যক্রম শুরু হয়। ২৩ অক্টোবর ২০১৩ সালে রাষ্ট্রপক্ষের সকল সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়।
এরপর দুদকের করা অর্থপাচার মামলায় গত ১৭ নভেম্বর তারেক রহমানকে খালাস প্রদান করেন ঢাকা বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মো. মোতাহার হোসেন।
তবে এ মামলার অপর আসামি তারেকের ঘনিষ্ট বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। সেই সঙ্গে তাকে ৪০ কোটি টাকা জরিমানা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ