• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ভারতের সঙ্গে ট্রান্সশিপমেন্ট চুক্তি পুনরুজ্জীবিত করবে বাংলাদেশ

Tofayalসিসি ডেস্ক: ১৯৯৯ সালে ভারত-বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত ট্রান্সশিপমেন্ট চুক্তি পুনরুজ্জীবিত করতে চায় বাংলাদেশ। ভারতীয় একটি দৈনিকে সাক্ষাৎকারে তোফায়েল বলেন, বাণিজ্যের প্রসার বাড়াতে দক্ষিণ এশিয়ায় সংযোগ বাড়াতে চায় ঢাকা। ভুটান ও নেপাল ভারতের মধ্য দিয়ে যেভাবে পণ্য আনা-নেয়া করে তেমনি বাংলাদেশ আফগান ও শ্রীলঙ্কায় তা করতে চায়,বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
৫ জানুয়ারির নির্বাচনের পর তোফায়েল আহমেদ বাণিজ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। নতুন মন্ত্রী হওয়ার পর তিনি বর্তমানে ভারত সফরে রয়েছেন। এটিই তার এ সরকারের বাণিজ্যমন্ত্রী হিসেবে প্রথম ভারত সফর।
তোফায়েল বলেন, একইসঙ্গে বাংলাদেশের মধ্য দিয়ে ভারতের মালামাল আনা-নেয়ার পক্ষে রয়েছে ঢাকা। ১৯৯৯ সালে এই চুক্তি হয়েছিল। ঢাকা আফগানিস্তান ও শ্রৗলঙ্কার সাথে আঞ্চলিক সংযোগ স্থাপনে ইচ্ছুক।
প্রসঙ্গত, ১৯৯৯ সালে ভারতের সঙ্গে বাংলাদেশের ট্রান্সশিপমেন্ট চুক্তি সাক্ষরিত হয়। ওই চুক্তিতে বলা হয়, উত্তর-পূর্বাঞ্চলের সাতটি রাজ্যে ভারত বাংলাদেশের ভেতর দিয়ে মালামাল ট্রাকে আনা-নেয়া করতে পারবে।
তোফায়েল আহমেদ ওই সাক্ষাৎকারে বলেন, বাংলাদেশ তৈরি পোশাক শিল্পের একটা বড় রপ্তানিকারক দেশ। বিশ্বে ৩০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক সরবরাহ করে বাংলাদেশ। কিন্তু প্রতিবেশি দেশ ভারতে মাত্র ৫০০ মিলিয়ন ডলার রপ্তানি করতে পারে। বাংলাদেশ এটা পরিবর্তন করতে চায়।
প্রসঙ্গত, ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশ প্রতিবেশি দেশ ভারতে রপ্তানি করে ৫৬৪ মিলিয়ন ডলারের পণ্য। যা আগের অর্থবছরের চেয়ে ১৩.৫ ভাগ বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ