• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:১৭ অপরাহ্ন |

অবাঙালি পরিবারের সঠিক তালিকা তৈরির নির্দেশ

Secretariatঢাকা: অবাঙালি পরিবারের সঠিক তালিকার প্রয়োজনীয়তা তুলে ধরলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। অবাঙালি ক্যাম্পের বিদ্যুৎ বিল নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে এই তালিকা কাজে দেবে বলে মনে করেন তিনি।

রোববার বিকালে সচিবালয়ে বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় ত্রাণমন্ত্রী এ কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওই সভায় তিনি বেশ কিছু নির্দেশনা দেন। মোফাজ্জল হোসেন মায়া বলেন, বিভিন্ন জেলার অবাঙালি ক্যাম্পের বিদ্যুৎ বিল পরিশোধ নিয়ে সৃষ্ট সমস্যার সমাধানের জন্য এসব ক্যাম্পে অবস্থানকারী পরিবারের সঠিক তালিকা প্রস্তুত করতে হবে। এ তালিকার ভিত্তিতে প্রতিটি পরিবার যেসব বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করার কথা, তার আলোকে হিসাব করে বিদ্যুৎ বিল পরিশোধের ব্যবস্থা করতে হবে।

এর জন্য যেসব জেলায় অবাঙালি ক্যাম্প রয়েছে, সেসব জেলার প্রশাসকদের দ্রুত তালিকা প্রস্তুত করার নির্দেশ দিতে হবে বলে বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় উল্লেখ করেন ত্রাণমন্ত্রী।

স্বচ্ছতা নিশ্চিতে মাঠ পর্যায়ের বাস্তবায়নাধীন কর্মসূচির তদারকি কার্যক্রম জোরদারের নির্দেশ দেন মন্ত্রী। মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা এবং কাজের গুণগতমান নিশ্চিত করার প্রতি গুরুত্ব দিতে হবে। জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা যাতে প্রতিমাসে কাবিখা, টিআর, কর্মসৃজন কর্মসূচিসহ বাস্তবায়নাধীন নির্দিষ্ট সংখ্যক প্রকল্প পরিদর্শন করে বিভাগীয় কমিশনাররা সে ব্যবস্থা করবেন।

তিনি বলেন, এ মন্ত্রণালয়ের কার্যক্রম বাস্তবায়নে কমিশনারদের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। কর্মসূচির সবল ও দুর্বল দিক সম্পর্কেও সম্যক ধারণা রয়েছে। তাই এ বিষয়ে সঠিক দিকনির্দেশনা দিতে হবে। সম্মিলিতভাবে কাজ করলে অবশ্যই দুর্যোগপ্রবণ এ দেশে জনগণের আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সহজ হবে।

সভায় চলতি অর্থবছরে বাস্তবায়নাধীন কাবিখা, টিআর, ভিজিএফ, কর্মসৃজন কর্মসূচি, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, রোহিঙ্গা শরনার্থী সমস্যা, অবাঙালীদের ক্যাম্পের বিদ্যুৎ বিল পরিশোধ সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভাগীয় কমিশনারগণ ও বিভিন্ন অধিদপ্তরের প্রধানগণ সভায় উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ