• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন |

রাষ্ট্রপতিরসহ ১২ মেডিকেলের অনুমোদন বাতিল

image_73674_0ঢাকা: রাষ্ট্রপতি আবদুল হামিদের নামে অনুমোদন নেয়া মেডিকেল কলেজসহ ১২টি মেডিকেল কলেজের প্রাথমিক অনুমোদন বাতিল করেছেন সিদ্ধান্ত নিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। বাকি মেডিকেল কলেজগুলোও আওয়ামী লীগ নেতাদের নামে অনুমোদন নেয়া।

মঙ্গলবার মন্ত্রণালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন তিনি। পর তিনি সাংবাদিকদের জানান, প্রাথমিক অনুমোদন বাতিল করা এসব মেডিকেলের অনুমোদন প্রক্রিয়ায় অনেক ঘাটতি রয়েছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে থাকা আ ফ ম রুহুল হক এ মেডিকেল কলেজ হাসপাতালগুলোকে অনুমোদন দেন। তখন তিনি অনেকগুলো মেডিকেলকেই দলীয় বিবেচনায় অনুমোদন দেন বলে জানা গেছে।

প্রাথমিক অনুমোদন বাতিল করা প্রতিষ্ঠানগুলো হলো- আদ-দ্বীন-বসুন্ধরা মেডিকেল কলেজ (আকিজ ও বসুন্ধরা গ্রুপ), শাহ মাখদুম মেডিকেল কলেজ (উদ্যোক্তা—একজন প্রতিমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন আমলা), কেয়ার মেডিকেল কলেজ (উদ্যোক্তা—বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মুয়াজ্জেম হোসেন), ইউনাইটেড মেডিকেল কলেজ (উদ্যোক্তা—ইউনাইটেড হাসপাতাল), ইউনিভার্সাল মেডিকেল কলেজ (আয়শা মেমোরিয়াল হাসপাতাল), রংপুর মেডিকেল কলেজ (কাসিয়ার উদ্দিন ফাউন্ডেশন), অ্যাডভোকেট আবদুল হামিদ মেডিকেল কলেজ (বর্তমান রাষ্ট্রপতি), খুলনা সিটি মেডিকেল কলেজ (পপুলার ফার্মা), স্কাইভিউ মেডিকেল কলেজ (সিলেট স্বাচিপের সভাপতি ইফতেশামুল হক চৌধুরী) পোর্ট সিটি মেডিকেল কলেজ (চট্টগ্রামের স্বাচিপ ও বিএমএর কয়েকজন নেতা), ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ও ইউএস-বাংলা মেডিকেল কলেজ।

২০০৮ সালে মহাজোট সরকার ক্ষমতায় আসার আগ পর্যন্ত বেসরকারি মেডিকেল কলেজ ছিল ৪১টি। ২০১০ সালে প্রথম তিনটি কলেজ অনুমোদন পায়। এরপর বিভিন্ন সময় আরো ১০টি অনুমোদন দেয়া হয়। ২০১৩ সালের অক্টোবরে একসঙ্গে ১১টির অনুমোদন দেয়া হয়। দেশে সরকারি মেডিকেল কলেজ আছে ২২টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ