• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৬ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ফেসবুক আর তিন বছর!

facebook_cartoonপ্রযুক্তি ডেস্কঃ সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক আর খুব বেশিদিন তার ‘জাদু’ ধরে রাখতে পারবে না বলেই মনে করছেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এক গবেষণার ফলাফল দেখিয়ে তারা বলছেন, মারাত্মক সংক্রামক রোগ যেমন হঠাৎ করে ছড়িয়ে পড়ে এবং এক পর্যায়ে হারিয়ে যায়, তেমনি ফেসবুকের প্রতিও মানুষ দ্রুত আগ্রহ হারাতে শুরু করবে।
ফেসবুকে সর্বোচ্চ সময় দেন এমন ব্যবহারকারীর সংখ্যা ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে ৮০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে এই গবেষকরা মনে করছেন।
বিজনেস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সোশ্যাল মিডিয়ার ‘জীবন চক্রকে’ রোগতত্ত্বের মডেলের সঙ্গে তুলনা করে প্রিন্সটনের মেকানিক্যাল অ্যান্ড অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগ এই গবেষণা চালায়। গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয় গত ১৭ জানুয়ারি। অবশ্য সংশ্লিষ্ট অন্যরা এই গবেষণার বিষয়ে কী ভাবছেন, তা জানা যায়নি।
রোগতত্ত্ব ও জীবাণুর জীবন চক্রের মডেলের সঙ্গে তুলনা করে গবেষকরা বলছেন, একটি রোগের জীবাণু নতুন করে কারো দেহে বংশ বিস্তার করতে না করতে পারলে ওই রোগের সংক্রমণ বন্ধ হয়ে যায়। তেমনি ফেসবুকের নতুন ব্যবহারকারীর সংখ্যাও এক সময় কমে আসবে এবং বর্তমান ব্যবহারকারীরা আগ্রহ হারাতে থাকবে।
মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠিত ফেসবুক মাত্র ১০ বছরে যে মাত্রায় জনপ্রিয় হয়ে উঠেছে এবং যেভাবে ইন্টারনেট ব্যবহারের ধরন বদলে দিয়েছে- সে বিষয়টিতেই ভাইরাস সংক্রমণের সঙ্গে মিল খুঁজে পেয়েছেন গবেষকরা। ফেসবুক ‘আসক্তি’ এবং সমাজের ওপর এর প্রভাব নিয়েও বিভিন্ন স্থানে গবেষণা চলছে। বর্তমানে বিশ্বের ১২০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে, যার শুরুটা হয়েছিল ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ