• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন |

‘১২৩৪৫৬’ বাজে পাসওয়ার্ড

44তথ্য প্রযুক্তি ডেস্ক: যাঁরা সহজ পাসওয়ার্ড হিসেবে এখনো ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যা ব্যবহার করেন, তাঁদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকেরা। অনলাইনে নিরাপদ থাকতে সহজ পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিয়ে গবেষকেরা জানিয়েছেন ২০১৩ সালে সবচেয়ে বাজে পাসওয়ার্ড হিসেবে শীর্ষে ছিল ‘১২৩৪৫৬’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

অনলাইন নিরাপত্তা-বিষয়ক প্রতিষ্ঠান স্প্ল্যাশডাটা ২০১৩ সালের সবচেয়ে বাজে পাসওয়ার্ডগুলোর তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় বাজে পাসওয়ার্ড হিসেবে ইংরেজি ‘পাসওয়ার্ড’ শব্দটির চেয়েও বাজে হিসেবে তালিকার শীর্ষে রয়েছে ১২৩৪৫৬।

তালিকায় থাকা বাজে ও অনিরাপদ ২৫টি পাসওয়ার্ড হচ্ছে, ১২৩৪৫৫, পাসওয়ার্ড, ১২৩৪৫৬৭৮, কোয়ার্টি, এবিসি১২৩, ১২৩৪৫৬৭৮৯, ১১১১১১, ১২৩৪৫৬৭, আইলাভইউ, অ্যাডোবি১২৩, ১২৩১২৩, অ্যাডমিন, ১২৩৪৫৬৭৮৯০, লেটমিইন, ফটোশপ, ১২৩৪, মাংকি, শ্যাডো, সানশাইন, ১২৩৪৫, পাসওয়ার্ড১, প্রিন্সেস, অ্যাজেরটি, ট্রাস্টনম্বর১, ০০০০০০।

অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাসওয়ার্ড হিসেবে ক্রমিক এক থেকে ৯ নম্বর সংখ্যাগুলো পরপর বসালে তা সহজে হ্যাক করা যায়। গবেষকেরা জটিল ও সংখ্যা, অক্ষর, চিহ্ন সমন্বয়ে বা জটিল বাক্যাংশ পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ