• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:৩১ অপরাহ্ন |

জেনে নিন বিভিন্ন ধরনের স্বপ্নের অর্থ!

Sopnoসিসি ডেস্ক: স্বপ্ন দেখে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। অধিকাংশ সময় দ্রষ্টা নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছে বলে মনে করতে থাকে। অনেক সময়ই পুরনো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি কল্পনায় বিভিন্নভাবে জুড়ে ও পরিবর্তিত হয়ে সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়। স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী আছে।

আমরা সবাই স্বপ্ন দেখি। স্বপ্ন নিয়ে গবেষণাও চলছে অবিরত। কিছু বিজ্ঞানী বলেন স্বপ্ন নাকি সাদাকালো, তবে মজার ব্যাপার হলো কেউ কেউ কিন্তু রঙিন স্বপ্নও দেখে!

তবে স্বপ্নের বৈজ্ঞানিক ব্যাখ্যা যাই হোক না কেন- লোকসংস্কৃতিতে রয়েছে স্বপ্ন অনুযায়ী স্বপ্নের অর্থ। সুদূর অতীত থেকেই মানুষেরা স্বপ্নের এসব অর্থ বিশ্বাস করে আসছে। এবার জেনে নেয়া যাক কিছু স্বপ্ন ও তার অর্থ।

-স্বপ্নে মাছ দেখাটা সৌভাগ্যের লক্ষণ। বিশেষ করে স্বপ্নে যদি দেখেন মাছ ধরছেন, তাহলে অর্থ প্রাপ্তি হবে। আর যদি মাছ ফসকে যায় তাহলে টাকা আসবে, তবে তা খরচও হয়ে যাবে।

-স্বপ্নে নিজের গরু দেখা মানে হলো ধনসম্পত্তি প্রাপ্তি হবে। আর যদি মরা গরু দেখেন তাহলে সম্পদ হাতছাড়া হবে।

-স্বপ্নে উকুন দেখলে অসুখ হয়। উকুন দেখলে শত্রুতাও বাড়ে। আর উকুন মারতে দেখলে শত্রুর সংখ্যা কমে।

-স্বপ্নে কারো সাথে ঘনিষ্ঠ হতে দেখলে বা কারো সাথে শারীরিক সম্পর্ক হতে দেখলে বুঝবেন যে আপনি নিঃসঙ্গ বোধ করছেন।

-স্বপ্নে উপর থেকে নিচে পড়ে যেতে দেখার অর্থ হলো কাজে অবনতি। এর আরেকটি অর্থ রয়েছে, তা হলো মানুষটি মানসিক চাপে রয়েছে এবং বিষণ্নতায় ভুগছেন।

-স্বপ্নে পানিতে ডুবে যাওয়ার অর্থ হলো বিপদগ্রস্ত হওয়ার আভাস। তবে বৃষ্টি হতে দেখা মানে নতুন কিছু পাওয়া বা আগমনের পূর্বাভাস।

-স্বপ্নে সাপ দেখার অর্থ হলো শত্রু বৃদ্ধি। তবে সাপ মেরে ফেলতে দেখা মানে আপনি শত্রুকে পরাস্ত করতে পারবেন। স্বপ্নে সাদা সাপ দেখা সৌভাগ্যের লক্ষণ।

-স্বপ্নে দাঁত নড়তে দেখলে মুরুব্বি কেউ অসুস্থ হয়ে পড়বে। আর দাঁত পড়ে যাওয়া দেখলে মুরুব্বি কেউ মারা যাবে। নতুন দাঁত গজাতে দেখলে সম্পত্তি লাভ হবে।

-ফলভর্তি গাছ দেখার অর্থ হলো ধনসম্পত্তি লাভ। গাছ থেকে নিজেকে ফল পাড়তে দেখলে অর্থ প্রাপ্তি হবে।

-গায়ে আগুন লাগা দেখলে পেটের সমস্যা হয়। সেটা গ্যাস্ট্রিকের সমস্যাও হতে পারে। এর আরেকটা অর্থ হলো বিপদগ্রস্ত হওয়া।

-নিজেকে নগ্ন দেখার অর্থ হলো সম্মানহানি। অন্য কাউকে নগ্ন দেখার অর্থ হলো তার সম্মানহানি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ