• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ব্যালট ছাপার কাজ শুরু

EC-2সিসি নিউজ: আসন্ন উপজেলা নির্বাচনের জন্য ২৪ কোটি ব্যালট পেপার ছাপার কাজ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সরকারি ৫টি প্রিন্টিং প্রেসে ব্যালট ছাপার কাজ শুরু হয়েছে শুক্রবার থেকে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সহকারী সচিব আশফাকুর রহমান  বলেন, আমরা উপজেলা নির্বাচনের জন্য ২৪ কোটি ব্যালট ছাপার কাজ শুরু করেছি। শিগগিরই এ কাজ সম্পন্ন হবে।

তিনি বলেন, উপজেলার জন্য নির্ধারিত ১০টি প্রতীক দিয়ে এ ব্যালট পেপার ছাপা হচ্ছে। আরও ২ কোটি ব্যালট ছাপার জন্যও প্রস্তুতি রাখা হয়েছে। কারণ কোথাও প্রার্থী সংখ্যা ১০টির অধিক হলে সে ক্ষেত্রে আরও ব্যালট প্রয়োজন হবে। প্রয়োজন অনুযায়ী আরও ২ কোটি ব্যালট ছাপার জন্য প্রস্তুত রাখা হচ্ছে।
উল্লেখ্য, আওয়ামীলীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর উপজেলা পরিষদের তৃতীয় নির্বাচন হয়। তখন ৪৮৭টি উপজেলা পরিষদের মধ্যে ৪৮০টিতে ভোট হয়। গত বছর তারাকান্দা উপজেলা পরিষদেও নির্বাচন হয়েছে। বর্তমানে মোট ৪৮১ উপজেলা পরিষদে একজন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান ও একজন মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে প্রায় দেড় হাজার নির্বাচিত জনপ্রতিনিধি রয়েছেন।

উপজেলা পদ্ধতির প্রবর্তন হয় ১৯৮২ সালে। ১৯৮৫ সালে প্রথমবারের মতো এবং ১৯৯০ সালে দ্বিতীয়বার উপজেলা পরিষদ নির্বাচন হয়। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর উপজেলা পদ্ধতি বাতিল করে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আবার তা চালু করলেও ওই সময়ে নির্বাচন হয়নি। ১৯ বছর পর ২০০৯ সালের ২২ জানুয়ারি উপজেলা পরিষদের তৃতীয় নির্বাচন হয়। নির্বাচনের পর উপজেলা পরিষদগুলোর প্রথম বৈঠক হয় ওই বছরের ২৩ ফেব্রুয়ারি থেকে ২৭ মের মধ্যে। আইন অনুসারে প্রথম বৈঠকের দিন থেকে পরবর্তী পাঁচ বছর হচ্ছে উপজেলা পরিষদের মেয়াদ।

নির্বাচন কমিশন থেকে প্রস্তাবিত উপজেলা নির্বাচনের ৬টি ধাপ হলো- প্রথম ধাপ-১৯ ফেব্রুয়ারি, দ্বিতীয় ধাপ-২৭ ফেব্রুয়ারি, তৃতীয় ধাপ-১৫ মার্চ, ৪র্থ ধাপ-২৫ মার্চ, ৫ম ধাপ-৩১ মার্চ ও ৬ষ্ঠ ধাপ-৩ মে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ