• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:২৬ অপরাহ্ন |

মালয়েশিয়া প্রবাসীকে এমআরপি দেবে সরকার

Pas port
ঢাকা: ২০১৫ সালের মার্চ মাসের মধ্যে মালয়েশিয়ায় অবস্থানরত ছয় লাখ প্রবাসী বাংলাদেশিকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেবে বাংলাদেশ সরকার। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বেসরকারি আইটি ফার্মের সঙ্গে চুক্তি করা হচ্ছে।

এরই মধ্যে স্বরাষ্ট্র সচিব সিকিউকে মুস্তাক স্বাক্ষরিত একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। আগামী সোমবার নতুন সরকারের পার্সেজ কমিটি মিটিংয়ে এটি উপস্থাপন করা হবে।প্রতিটি এমআরপি তৈরিতে খরচ পড়বে ১৮ মার্কিন ডলার। এ হিসাবে ছয় লাখ এমআরপি তৈরিতে খরচ পড়বে ৮৪ দশমিক ২৪ কোটি টাকা।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ প্রস্তাব পাস হওয়ার পর নির্ধারিত কোম্পানি মালয়েশিয়ায় আটটি কেন্দ্র খুলবে। সেখানে অবস্থানরত বাংলাদেশি অভিবাসীরা এমআরপি’র জন্য আবেদন ফরম পূরণ করবেন। পরে ওই কোম্পানি অনলাইনে বাংলাদেশ পাসপোর্ট অফিসে তাদের সব তথ্য পাঠাবে। পরে মালয়েশিয়ায় ওই আইটি ফার্মের কাছে এমআরপি পাঠিয়ে দেয়া হবে। সব শেষে বাংলাদেশি অভিবাসীদের কাছে সেটি পৌঁছে দেবে।

ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অরগানাইজেশনের (আইসিএও) নির্দেশনা অনুযায়ী, ২০১৫ সালের মার্চ মাসের মধ্যে মালয়েশিয়ায় অবস্থানরত সব বাংলাদেশি অভিবাসীর কাছে বাংলাদেশ সরকারের এমআরপি পৌঁছে দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ