• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন |

উপজেলা নির্বাচনে টিভি ও ফুটবল প্রতীক থাকছে না

EC111ঢাকা: চতুর্থ উপজেলা নির্বাচনে প্রতীক হিসেবে এবার টেলিভিশন ও ফুটবল থাকছে না। দশম জাতীয় সংসদ নির্বাচনে এ দুটি প্রতীক বরাদ্দ দেয়ায় নির্বাচন কমিশন (ইসি) এবার উপজেলা নির্বাচনে এ প্রতীক না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, প্রতীক বরাদ্দ আইন অনুসারে এবারে প্রার্থীদের প্রতীক বরাদ্দে পরিবর্তন আনা হয়েছে। এতে জাতীয় নির্বাচনে ব্যবহৃত প্রতীক উপজেলা নির্বাচন থেকে বাদ দিয়ে অন্য প্রতীক দেয়া হয়েছে।

উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০টি করে মোট ৩০টি প্রতীক বরাদ্দ দেয়া হচ্ছে। এতে টেলিভিশন ও ফুটবলকে বাদ রাখা হয়েছে। এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় দিক নির্দেশনাও দিয়েছে ইসি।

এ বিষয়ে ইসির উপ-সচিব মিহির সারওয়ার মোর্শেদ বলেছেন, জাতীয় নির্বাচনে যে সব প্রতীক প্রার্থীদেরকে দেয়া হয়েছিল সে সকল প্রতীক উপজেলা নির্বাচনের কোন প্রার্থীকে দেয়া হবে না। আর এটা আইনেও নাই।

প্রতীক বরাদ্দে ক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান পদের জন্য উপজেলা নির্বাচন বিধি ২২ এর ১ এর (ক) অনুযায়ী বরাদ্ধকৃত টেলিভিশন প্রতীক জায়গায় কমিশন এখন দোয়াত-কলম রবাদ্দ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদের জন্য বিধি ২২ এর ১ এর (খ) তে উল্লেখিত ফুটবল প্রতীকের পরিবর্তে জাহাজ দেয়া হবে। তবে মহিলা ভাইস চেয়ারম্যানের ক্ষেত্রে ফুটবলে কোনো পরিবর্তন আনা হয়নি।

ঞঠদশম জাতীয় সংসদ নির্বাচনে টেলিভিশন প্রতীক নতুন দল বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টকে ও ফুটবল প্রতীক স্বতন্ত্র প্রাথীদের দেয়া হয়েছিল। তাই এ প্রতীক দুটো আর উপজেলা নির্বাচনে দেয়া হবে না।

এ বিষয়ে উপজেলা পরিষদ আইন ১৯৯৮ সালের ২৪নং আইন এর ধারা ৬৩ এর উপ-ধারা (৩) এর  মতাবলে উপজেলা পরিষদের বিধিমালা ২০১৩ সংশোধন করা হয়েছে। এতে মোট ৩০ টি প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য বরাদ্দকৃত  ১০টি প্রতীক হচ্ছে, আনারস, কাপ-পিরিচ, চিংড়ি মাছ, মোটর সাইকেল, ঘোড়া, টেলিফোন, দোয়াত-কলম, ব্যাটারি, হেলিকপ্টার ও ফেজ টুপি।

ভাইস চেয়ারম্যান পদের জন্য  ১০টি প্রতীকের মধ্যে চশমা, টাইপরাইটার, তালা, টিউওবওয়েল, মাইক, উড়োজাহাজ, টিয়াপাখি, জাহাজ, বই ও বৈদ্যুতিক বাল্ব এবং মহিলা ভাইস চেয়ারম্যানের জন্য প্রজাপতি, হাঁস, ফুটবল, ক্যামেরা, কলস, পদ্ম ফুল, ফুলের টব, বৈদ্যুতিক পাখা, তীর-ধনুক ও সেলাই মেশিন।

ইসি ঘোষিত তফসিল অনুসারে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ অনুষ্ঠিত হবে আগামী ১৯ ফেব্রুয়ারি। এতে ১০২টি উপজেলায় ভোট নেয়ার কথা থাকলে, সীমানা পুনর্র্নিধারণ জটিলতায় ৪টি উপজেলায় ভোটগ্রহণ হবে না। এর মধ্যে রয়েছে-কাউনিয়া, গঙ্গাচরা, পীরগঞ্জ ও রংপুর সদর। এসব উপজেলায় মনোনয়নপত্র জমা পড়েছে ১৭’শ এর বেশি। আজ বাছাই। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩ ফেব্রুয়ারি। এরপরই প্রতীক বরাদ্দ দেবে রিটার্নিং কর্মকতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ