• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১১:৪৩ অপরাহ্ন |

শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না

schoolসিসি নিউজ: জনপ্রতিনিধিদের সংবর্ধনা দিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না। সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে পরিপত্র জারি করেছে।

জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তি ও পদস্থ কর্মকর্তাগণ বিভিন্ন জেলা, উপজেলা বা বিভিন্ন স্থান পরিদর্শনে গেলে প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে শ্রেণি পাঠদান কার্যক্রম বন্ধ রেখে সংবর্ধনা প্রদান করা হচ্ছে বলে মন্ত্রণালয়ের দৃষ্টি গোচর হওয়ায় এ পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে,  সংবর্ধনা অনুষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নীচে রাস্তায় দাঁড় করিয়ে রাখার ফলে একদিকে যেমন বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে অপরদিকে শিক্ষার্থীদের উপর বিরূপ শারিরীক ও মানসিক চাপ পড়ছে। বিষয়টি সুষ্ঠু শিক্ষার পরিবেশকে বাধাগ্রস্থ করছে, যা কোনভাবেই কাম্য নয়।

পরিপত্রে আরও বলা হয়, শিক্ষার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বজায় রাখার স্বার্থে এ ধরণের কার্যকলাপ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হয়েছে। ভবিষ্যতে কোন প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীকে এভাবে রাস্তায় দাঁড় করিয়ে রাখার বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রাথমিক বিদ্যালয়ে শিশু বান্ধব শিখণ শিক্ষন পরিবেশ নিশ্চিত করার স্বার্থে এ ধরণের কার্যক্রম পরিহারে সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করা হয় ওই পরিপত্রে। ছবি: সংগৃহীত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ