• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১৮ পূর্বাহ্ন |

উপজেলা নির্বাচনের প্রতীক চূড়ান্ত

ECঢাকা: আগামী ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় উপজেলা উপজেলা নির্বাচনের জন্য ৩০টি প্রতীক চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এবার টেলিভিশন ও ফুটবল প্রতীক রাখছে না নির্বাচন কমিশন। এ দুটি প্রতীকের বদলে আরো দু’টি প্রতীক বরাদ্দ হচ্ছে। টেলিভিশনের পরিবর্তে দোয়াত-কলম এবং ফুটবলের পরিবর্তে জাহাজ দেয়া হয়েছে।
নির্বাচন কমিশন বলছে, টেলিভিশন ও ফুটবল জাতীয় নির্বাচনে প্রতীক হিসাবে বরাদ্দ দেয়া হয়েছিল বলে স্থানীয় নির্বাচন থেকে তা বাদ দেয়া হয়েছে।
নির্বাচন কমিশন চেয়ারম্যান প্রার্থীদের জন্য ১০টি, ভাইস-চেয়ারম্যান পদের জন্য ১০টি ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদের জন্য ১০টি প্রতীক চূড়ান্ত করে পরিপত্র জারি করেছে। কমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে টেলিভিশন ও ফুটবল প্রতীক থাকায় তা পরিবর্তন করা হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। আইন (উপজেলা নির্বাচন বিধিমালা) অনুসারে প্রতীক বরাদ্দে পরিবর্তন আনা হয়েছে বলেও সূত্রটি দাবি করেছে।
সূত্র আরো জানায়, গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে নতুন দল বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টকে টেলিভিশন প্রতীক এবং স্বতন্ত্র প্রাথীদের ফুটবল প্রতীক বরাদ্দ দেয়া হয়। এ কারণে এই প্রতীক দুটিকে উপজেলা নির্বাচন থেকে বাদ দেয়া হয়েছে।
চেয়ারম্যান পদের জন্য ১০টি প্রতীক হলো  আনারস, কাপ-পিরিচ, চিংড়ি মাছ, মোটরসাইকেল, ঘোড়া, টেলিফোন, দোয়াত-কলম, ব্যাটারি, হেলিকপ্টার ও ফেজ টুপি।
ভাইস চেয়ারম্যানদের প্রতীক চশমা, টাইপরাইটার, তালা, টিউবওয়েল, মাইক, উড়োজাহাজ, টিয়াপাখি, জাহাজ, বই ও বৈদ্যুতিক বাল্ব।
মহিলা ভাইস-চেয়ারম্যানের ১০টি প্রতীক হলো- প্রজাপতি, হাঁস, ফুটবল, ক্যামেরা, কলস, পদ্মফুল, ফুলের টব, বৈদ্যুতিক পাখা, তীর-ধনুক ও সেলাই মেশিন।
সোমবার মোট এক হাজার সাতশ ৩২ জন প্রার্থী মনোয়নপত্র দাখিল করেছেন। যাচাই-বাছাই শেষে বৈধ প্রার্থী রয়েছেন এক হাজার ছয়শ ২০ জন। বাতিল হয়েছে ১১২টি মনোনয়নপত্র। এর মধ্যে চেয়ারম্যান পদে ছয়শ ৫১, ভাইস-চেয়ারম্যান পদে  ছয়শ ১২ এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে তিনশ ৫৭ জন প্রার্থীকে বৈধ বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।
অন্যদিকে চেয়ারম্যান পদে ৪১, ভাইস-চেয়ারম্যান পদে ৪৮ ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ২৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলেও জানা গেছে।
উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি প্রথম দফায় ১০২টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ