• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:৫৬ অপরাহ্ন |

৫ হাজার ফুট ওপরে ৭ হাজারি মানুষ

manসিসি ডেস্ক: উত্তর-পশ্চিম স্পেনের ৫ হাজার ফুট উঁচু একটি পর্বতের গুহা থেকে ৭ হাজার বছরের আগের একজন মানুষের হাড়গোড় উদ্ধার করেছেন গবেষকরা।

এর মধ্য দিয়ে প্রমাণিত হলো, ৭ হাজার বছর আগে ওই অঞ্চলে মানুষের অস্তিত্ব ছিল।

স্পেনের জাতীয় গবেষণা পরিষদের বিজ্ঞানীদের আবিষ্কৃত এ মানুষটি মেজোলিথিক যুগের। ওই যুগের কোনো মানুষের অস্তিত্ব এর আগে পাওয়া যায়নি।

উল্লেখ্য, মেজোলিথিক যুগ কৃষিভিত্তিক সমাজব্যবস্থার পূর্বের ধাপ এবং এ যুগের ব্যাপ্তি ১০ হাজার বছর পূর্ব থেকে ৫ হাজার বছর পর্যন্ত।

গবেষণা দলের প্রধান চার্লস লালুজা-ফক্স জানিয়েছেন, আবিষ্কৃত এ ব্যক্তির হাড়গোড়, বিশেষ করে মাথার খুলি ও দাঁত বিশ্লেষণ করে দেখা গেছে, মেজোলিথিক যুগের তিনিই প্রথম ব্যক্তি, যার বৃত্তান্ত লেখা হচ্ছে মানব ইতিহাসে।

স্পেনের লা ব্রানা-অ্যারিনটারো পর্বতের ৫ হাজার ফুট উঁচু গুহাতে ওই ব্যক্তির জীবাশ্মের খোঁজ পাওয়া যায়।

গবেষকরা বলেন, ডিএনএ পরীক্ষা থেকে তারা ওই ব্যক্তি সম্পর্কে যে তথ্য পেয়েছেন তাতে দেখা গেছে, তিনি ইউরোপীয় ও আফ্রিকানদের সংকর। তার চোখ নীল কিন্তু গায়ের রং কালো।

তার সঙ্গে স্কানডিনেভিয়ানদের পূর্বপুরুষদের বংশগতির মিল রয়েছে। এমনকি ২০ হাজার বছর আগের সাইবেরিয়ার আদি মরুচারীদের সঙ্গেও কিছুটা সামঞ্জস্যপূর্ণ তার দেহের গড়ন।

তবে বিজ্ঞানীদের বিশ্বাস, ওই মানুষটি আদি ইউরোপীয় গোত্রের। অ্যারিনটারা-লা ব্রানায় তার অস্তিত্বের সন্ধান পাওয়া গবেষকরা তার নাম দিয়েছেন ‘লা ব্রানা ১’।

সায়েন্স ডেইলি, এনবিসি নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ