• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন |

বাংলা একাডেমি পুরস্কার ঘোষণা

banglaঢাকা: চলতি বছরের বাংলা একাডেমি পুরস্কার ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ১১ জন পাচ্ছেন এই পুরস্কার ।
তাঁরা হলেন—কবিতায় হেলাল হাফিজ, কথা সাহিত্যে পুরবী বসু, প্রবন্ধে মফিদুল হক, গবেষণায় যুগ্মভাবে জামিল চোধুরী ও প্রভাংশু ত্রিপুরা, অনুবাদ সাহিত্যে কায়সার হক, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে হারুণ হাবীব, ভ্রমণ কাহিনী মাহফুজুর রহমান, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ সাহিত্যে অধ্যাপক শহীদুল ইসলাম এবং শিশু সাহিত্যে যুগ্মভাবে কাইজার চৌধুরী ও আসলাম সানি।
বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ পুরস্কার ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় অন্যান্যের মধ্যে একাডেমির পরিচালক ড. শাহিদা খাতুন, সচিব আলতাফ হোসেন, উপ পরিচালক মুর্শিদউদ্দিন আহম্মেদ উপস্থিত ছিলেন।
এ বছর ১০টি ক্যাগাগরিতে বাংলা একাডেমি পুরস্কার ঘোষণার কথা থাকলেও ৯টি ক্যাটাগরিতে তা ঘোষণা কর হয়েছে। আগের দুই বছরের মতো এবারও নাটকে কেউ এ পুরস্কার পাননি।
এ বছর পুরস্কার হিসেবে থাকছে ১ লাখ টাকার চেক, সনদপত্র ও উপহার সামগ্রী। অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ বছরের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। – See more


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ