• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:২৯ অপরাহ্ন |

প্রযুক্তি ক্ষেত্রে প্রভাবশালী তিন বাংলাদেশি

bd techনিউজ ডেস্ক: যুক্তরাজ্যের সেরা দশ প্রভাবশালী বাংলাদেশির নাম বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্ট কমনওয়েলথ রুমে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন’ বলছে, এই দশ বাংলাদেশি যুক্তরাজ্যের পাশাপাশি সারা বিশ্বে প্রভাবশালী হয়ে উঠেছেন। এঁদের মধ্যে তিনজনই কাজ করেন প্রযুক্তি ক্ষেত্রে।

জোয়াদ করিম, ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা
বাসায় ইন্টারনেট সংযোগ না থাকলেও একবার না একবার ইউটিউবে প্রবেশ করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ব্যক্তিগত বা হোম ভিডিও আপলোডের স্থান হিসেবেই যাত্রা শুরু করে ইউটিউব। আর যে তিনজনের হাত ধরে এই যাত্রা শুরু হয় তাদের একজন জোয়াদ করিম। বাংলাদেশি বংশোদ্ভূত জোয়াদ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

বাংলাদেশি হলেও জোয়াদের জন্ম জার্মানিতে। ১৯৯২ সালে পরিবারসহ তিনি যুক্তরাষ্ট্রে চলে আসেন। জনপ্রিয় অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপালে কাজ করার সময় দুই সহকর্মী চাড হারলে ও স্টিভ চিনের সঙ্গে সখ্য গড়ে ওঠে জোয়াদের। ২০০৫ সালে ভিডিও শেয়ারিং-এর ধারণা নিয়ে তাঁরা ইউটিউব প্রতিষ্ঠা করেন। ইউটিউবের প্রথম আপলোড করা ভিডিওটিতে জোয়াদ করিমকে সান ডিয়েগো চিড়িয়াখানায় দেখা যায়।

সালমান খান, খান একাডেমির প্রতিষ্ঠাতা
খান একাডেমি মূলত একটি অলাভজনক শিক্ষামূলক ওয়েবসাইট। ২০০৬-এ বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খান এই শিক্ষামূলক সাইটটি প্রতিষ্ঠা করেন। তিনি এমআইটি ও হার্ভার্ড বিজনেস স্কুল থেকে গ্র্যাজুয়েশন করেছিলেন। সাইটটিতে রয়েছে পড়াশোনার জন্য হাজার হাজার রিসোর্স। খান একাডেমি প্রতি মাসে ইন্টারনেটের মাধ্যমে ৩০ কোটিরও বেশি পাঠ প্রায় এক কোটি শিক্ষার্থীর কাছে পৌঁছে দিতে পেরেছে।

সারাবিশ্বে ব্যাপক সাড়া ফেলা এই প্রকল্পের উদ্যোক্তা ও শিক্ষক সালমান খানের জন্ম যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায়। তাঁর মা ভারতের কলকাতায় এবং বাবা বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন। সালমান খান বিশ্বের সেরা ১০ প্রভাবশালী বাংলাদেশির তালিকায় রয়েছেন চতুর্থ স্থানে।

সুমাইয়া কাজী, সোশাল নেটওয়ার্ক সুমাজির প্রতিষ্ঠাতা
সুমাজি মূলত একটি ইন্টেলিজেন্ট সোশাল নেভিগেশন সিস্টেম যেটি ব্যক্তিগত ও পেশাদার নেটওয়ার্কের জন্য কাজে লাগানো হয়। মূলত এটি ফেসবুক ও প্রফেশনাল নেটওয়ার্ক লিংকডইন-এর উপর বাড়তি ‘লেয়ার’ হিসেবে কাজ করে থাকে। সুমাইয়া কাজী ক্যালিফোর্নিয়ার হলিউডে জন্মগ্রহণ করলেও বেড়ে ওঠেন ক্যালিফোর্নিয়ায়। পরবর্তীতে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে ২০০৪-এ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি সান মাইক্রো সিস্টেমস-এ কাজ শুরু করেন। সেরা দশ প্রভাবশালী বাংলাদেশির তালিকায় নয় নম্বরে রয়েছেন সুমাইয়া কাজী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ